Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

উন্নত সেন্ট্রিফিউজ তৈরিতে কারো অনুমতির প্রয়োজন নেই: ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ৮:৩৬ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের আণবিক শক্তি কমিশন বা এইওআই’র মুখপাত্র বেহরুজ কামালভান্দি বলেছেন, উন্নত সেন্ট্রিফিউজ তৈরির জন্য তেহরানের কারো অনুমতি নেয়ার প্রয়োজন নেই। একইসঙ্গে তিনি বলেন, আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ আমেরিকা ও তার পশ্চিমা মিত্রদের প্রভাবে পরিচালিত হয়।

কামালভান্দি বলেন, “কারাজ পরমাণু স্থাপনায় কোনো পারমাণবিক বস্তু নেই এবং এ কারণে এ স্থাপনাকে কোনো চুক্তির আওতায় আনারও প্রশ্ন নেই। আমরা সেখানে সেন্ট্রিফিউজ তৈরি করি। তারা বলে যে, কারাজ স্থাপনায় ইরান উন্নত সেন্ট্রিফিউজ উৎপাদন করে। বিষয়টি তাই, বাস্তবতা স্বীকারে আমাদের কোনো দ্বিধা নেই।”

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলকে গতকাল (বৃহস্পতিবার) দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেছেন বেহরুজ কামালভান্দি। তিনি বলেন, “আল্লাহর শুকরিয়া যে, আমরা অত্যন্ত উচ্চ ক্ষমতায় এমন সেন্ট্রিফিউজ তৈরি করতে পারছি এবং আমরা এ বিষয়ে কারো কাছ থেকে অনুমতি নেই নি।”

আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসি তেহরান সফর করার পর কামালভান্দি এসব কথা বললেন। আগামী ২৯ নভেম্বর ভিয়েনা আলোচনা শুরুর কথা রয়েছে। তারে আগে রাফায়েল তেহরান সফর করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ