Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

চট্টগ্রামে স্টেডিয়ামের কাছে রাসায়নিক কারখানায় অগ্নিকান্ড

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ১২:০৪ এএম

নগরীর সাগরিকায় বিসিক শিল্প এলাকার একটি রাসায়নিকের কারখানায় অগ্নিকান্ডে ব্যাপক ক্ষতি হয়েছে। গতকাল শুক্রবার সকালে হোমল্যান্ড কেমিক্যাল ইন্ড্রাস্ট্রিজে আগুন লাগে। ওই কারখানা থেকে আধা কিলোমিটার দূরে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তখন বাংলাদেশ ও পাকিস্তানের টেস্ট ম্যাচ চলছিল। কারখানা থেকে ওঠা ধোঁয়ার কুন্ডলি দেখা যাচ্ছিল স্টেডিয়ামের গ্যালারি থেকেও।
পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানান, কারখানায় আগুন লাগার পর স্টেডিয়াম এলাকায় আগে থেকে অবস্থানকারী ফায়ার সার্ভিস কর্মীরাই আগুন নেভাতে ছুটে যান। কিন্তু রাসায়নিকের আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে। কয়েকটি রাসায়নিকের ড্রাম বিস্ফোরিত হয় বলেও প্রত্যক্ষদর্শীরা জানান। পরে আরো কয়েকটি ইউনিট থেকে ১৩টি গাড়ি সেখানে ছুটে যায় এবং প্রায় এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন পুরোপুরি নেভাতে বিকেল পর্যন্ত সময় লাগে।
সেখানে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। ওই কারখানায় কীভাবে আগুন লেগেছে তাও এখনও স্পষ্ট নয়। তবে কারখানার শ্রমিকদের বরাত দিয়ে পুলিশ বলছে, ভোরে ভ‚মিকম্পের সময় কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সংযোগ দিতে গিয়ে তারে স্পার্ক থেকে রাসায়নিকের ড্রামে আগুন লেগে যায়। কারখানাটিতে গ্রিজ তৈরি হতো। নীচতলায় বিপুল সংখ্যক ড্রামে গ্রিজ মজুদ ছিলো।
ওই কারখানার মালিক বদিউল আলমের ছেলে মুনতাসির আলম বলেন, সব মিলিয়ে তাদের কর্মী সংখ্যা ২৫ জন। তবে শুক্রবার কারখানা বন্ধ থাকায় তাদের বেশিরভাগই ছিলেন বাইরে। আগুনে পুরো প্রডাকশন হাউজ পুড়ে গেছে জানিয়ে তিনি বলেন, ক্ষতির পরিমাণ দুই কোটি টাকর বেশি হবে বলে প্রাথমিকভাবে মনে হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ