Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইতালি বা পর্তুগালের মধ্যে একটি দেশ খেলতে পারবে না বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০২১, ১০:৪৫ পিএম | আপডেট : ১০:৫১ পিএম, ২৬ নভেম্বর, ২০২১
ফিফা বিশ্বকাপ বাছাইয়ের ইউরোপ অঞ্চলের বাছাইপর্বের প্লে অফে কে দল কোন দলের বিপক্ষে সেটি আজ নিশ্চিত হয়েছে। আজ জুরিখে ফিফার সদর দপ্তরে ১২ দলের প্লে অফ ভাগ্য নির্ধারণ করা হয়। 
 
এই ১২টি দলকে মোট তিনটি পাথে (গ্রুপে) ভাগ করা হয়েছে। যেখানে পাথ বি-তে পরেছে পর্তুগাল, ইতালি, নর্থ মেসেডোনিয়া ও তুরষ্ক। 
 
পাথ-বিতে প্রথম সেমিতে খেলবে ইতালি ও নর্থ মেসেডোনিয়া। দ্বিতীয় সেমিতে খেলবে তুরষ্ক ও পর্তুগাল। এ দুটি সেমিতে জয়ী দল খেলবে ফাইনালে। আর ফাইনালে যে দল জয় পাবে সে খেলবে কাতার বিশ্বকাপে। এখন যদি পর্তুগাল ও ইতালি তাদের নিজ নিজ সেমিফাইনালে ম্যাচে জয় পায় তাহলে খেলবে ফাইনালে।  আর ফাইনাল থেকে একটি দল থেকে বিদায় নিতে হবে। ফলে ইতালি অথবা পর্তুগালের মতো দুই হেভিওয়েটের একটিকে বিদায় নিতে হবে।  
 
আগামী বছরের ২৪ মার্চ থেকে শুরু হবে এ প্লে অফ। শেষ হবে ২৯ মার্চ। সেদিনই হবে তিনটি পাথের (গ্রুপের) ফাইনাল। ফলে সেদিন জানা যাবে কোন তিনটি দেশ বিশ্বকাপের টিকেট পাবে। এর আগে বাছাইপর্বের বাধা টপকে ১০টি দেশ সরাসরি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। তখন সরাসরি জায়গা করে নিতে পারেনি পর্তুগাল ও ইতালি। ফলে এখন ততাদের খেলতে হচ্ছে প্লে-অফ।


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন