Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বিআরটিসিতে হাফ ভাড়া ১ ডিসেম্বর থেকে

শিক্ষার্থীরা এ সুবিধা পাবেন শুক্রবার ও সরকারি ছুটি ছাড়া প্রতিদিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

শিক্ষার্থীদের আন্দোলন ও দাবির প্রেক্ষিতে বাস ভাড়া কমালো বিআরটিসি। শিক্ষার্থীদের কাছ থেকে ভাড়া নেয়া হবে অর্ধেক। তবে এ সিদ্ধান্ত কার্যকর হবে আগামী ১ ডিসেম্বর থেকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে সারাদেশে বিআরটিসি বাসের ভাড়া শিক্ষার্থীদের জন্য অর্ধেক কমিয়ে ‘হাফ ভাড়া’ নেয়ার নির্দেশনা দিয়েছেন। এ বিষয়ে শিগগির বিআরটিসি প্রজ্ঞাপন জারি করবে। গতকাল শুক্রবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের তার বাসভবনে ব্রিফিংকালে এসব কথা জানান।

ওবায়দুল কাদের বলেন, আগামী ১ ডিসেম্বর থেকে হাফ ভাড়া কার্যকর হবে। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা বিআরটিসি বাসে চলাচলের ক্ষেত্রে এই সুবিধা পাবেন। তবে সাপ্তাহিক ছুটি ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের দিনে হাফ ভাড়ার সুবিধা পাবেন না শিক্ষার্থীরা। ভ্রমণকালে অবশ্যই শিক্ষার্থীদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক ইস্যুকৃত ছবিযুক্ত বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে এবং প্রয়োজনে প্রদর্শন করতে হবে।

তিনি আরও বলেন, বেসরকারি মালিকানাধীন বাস-মিনিবাসে চলাচলে শিক্ষার্থীদের কনসেশন (হাফ ভাড়া সুবিধা) দেয়ার বিষয়টি আলোচনার জন্য আজ বিআরটিএ’তে পরিবহন মালিক শ্রমিক ফেডারেশনের নেতাদের সঙ্গে বৈঠক হবে। আমরা আশা করছি, সামাজিক দায়বদ্ধতা এবং শিক্ষার্থীদের দাবির প্রতি সংবেদনশীল থেকে পরিবহন মালিকরা ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এদিকে, গত বৃহস্পতিবার বিকেল বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) ও অংশীজনদের মধ্যে বাসে শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালুর বিষয়ে সভা হয়। বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি। আপাতত মালিকরা হাফ পাসে রাজি নন। বৈঠক শুরুর দেড় ঘণ্টার মধ্যেই শেষ হয়ে যায়।

বৈঠকে বাস মালিকদের পক্ষ থেকে জানানো হয়, বেসরকারি বাসে সরকার ভর্তুকি দিচ্ছে না। যানজটে সড়কে ট্রিপ কমে গেছে। টায়ারসহ বিভিন্ন যন্ত্রাংশের দাম বেড়ে গেছে। এ অবস্থায় ঢাকাসহ বিভিন্ন মহানগরে শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালু করা হলে বাসমালিকদের লোকসান গুনতে হবে। এই পরিস্থিতিতে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা নিজেদের মধ্যে আলাপ আলোচনা করে বাসে হাফ পাসের বিষয়ে তাদের একটি প্রস্তাব সরকারের কাছে তুলে ধরবে। বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের এ তথ্য জানান সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম।
ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এ সিদ্ধান্ত আসার পর ছাত্রদের সঙ্গে বাস ভাড়া নিয়ে নিয়মিত ঘটছে বাগবিতন্ডা। শিক্ষার্থী-শ্রমিকের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটেছে। এরপর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেয়ার দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। সারাদেশের বিআরটিসি ও বেসরকারি সকল পরিবহনে শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নেয়া এবং নিরাপদ যাতায়াত ব্যবস্থার জন্যই আন্দোলন করে আসছেন তারা।

সিটিং সার্ভিস বা ওয়েবিলের নামে বেশি ভাড়া আদায়ের অভিযোগে বাস মালিকরা যখন সমালোচনার মুখে, এরই মধ্যে হাফ ভাড়ার দাবিতে সড়কে নেমেছে শিক্ষার্থীরা। তাদের এই দাবিকে যৌক্তিক আখ্যা দিয়ে এতে সমর্থন দিয়েছে ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনসহ বিভিন্ন সংগঠন। শিক্ষার্থীদের জন্য দেশের সব ধরনের সরকারি-বেসরকারি বাস, লঞ্চ ও ট্রেনে ভাড়া অর্ধেক করতে সরকারের প্রতি নির্দেশনা চেয়ে রিট হয়েছে সুপ্রিম কোর্টে। তবে গত বুধবার সড়কে সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হওয়ার পর সেই আন্দোলন আরও গতি পায়।



 

Show all comments
  • Parvez ২৭ নভেম্বর, ২০২১, ১:৪০ এএম says : 0
    এরশদ সব ধরনের বাসে হাফ ভাড়ার ব্যবস্থা করেছিলেন, কিন্তু বর্তমান সরকার পারলেন না। ...।। বলার আর কিছু নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিআরটিসি

১৪ অক্টোবর, ২০২১
২৫ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ