Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮, ০৬ অগ্রহায়ণ ১৪২৫, ১১ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

রানার অটোমোবাইলসের রোড শো

প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলন করতে রোড শো সম্পন্ন করেছে রানার অটোমোবাইলস লিমিটেড। বুধবার সোনারগাঁও হোটেলে এ রোড শো সম্পন্ন হয়েছে। লক্ষ্যবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করা।
কোম্পানিটির রোড শোতে অংশগ্রহণ করেন যোগ্য বিনিয়োগকারী (ইলিজিবল ইনভেস্ট) হিসেবে মার্চেন্ট ব্যাংকার, পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজার ও তাদের পরিচালিত মিউচ্যুয়াল ফান্ড, স্টক ডিলার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, বীমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ও ফান্ডের ম্যানেজার, অনুমোদিত পেনশন ও প্রভিডেন্ট ফান্ড, ইতিমধ্যে বিনিয়োগ করা বৈদেশিক বিনিয়োগকারী এবং কমিশনের অনুমোদিত অন্যান্য প্রতিষ্ঠানগুলো। এতে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেড ও রেজিস্টার টু দি ইস্যু হিসেবে কাজ করছে লঙ্কাবাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড। আইপিও সম্পর্কে চেয়ারম্যান হাফিজুর রহমান বলেন, নিজস্ব প্রযুক্তির ও ব্র্যান্ডের মোটরসাইকেলসহ অটোমোবাইল খাতের আরও পণ্য উৎপাদন করতে আর্থিক সক্ষমতা সৃষ্টি ও মূলধন উত্তোলনের অন্যতম লক্ষে আইপিও প্রক্রিয়ায় সাধারণ মানুষের কাছে শেয়ার বিক্রি করতে চায়। ২০০৭ সাল থেকে কোম্পানিটি ময়মনসিংহের ভালুকায় প্রায় ১৫০ বিঘা জায়গায় স্থাপিত কারখানায় মোটরসাইকেল তৈরি করছে। প্রতিদিন এর উৎপাদন ক্ষমতা ৫০০ মোটরসাইকেল, বলা হয় রোড শোতে। উৎপাদন ক্ষমতা বাড়াতে এবং আধুনিক প্রযুক্তি গ্রহণের জন্য আইপিও প্রক্রিয়ায় আরও মূলধন উত্তোলনের পরিকল্পনা চলছে বলে উল্লেখ করা হয়। ২০১৬ সালের ৩০ জুন পর্যন্ত কোম্পানির অনুমোদিত মূলধন দাঁড়িয়েছে ২০০ কোটি টাকা। পরিশোধিত মূল হয় ৯৪ কোটি ২০ লাখ টাকা। এই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয় ২.৭৭ টাকা। আর শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি ) দাঁড়িয়েছে ৫২ দশমিক ৪৭ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ