Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

নতুন ভ্যারিয়েন্টে বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিতে পারে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ১১:৩৭ এএম

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ধরন নিয়ে উদ্বিগ্ন গোটা দুনিয়া। সংক্রমণের বিস্তার রোধে ইতোমধ্যে বিধিনিষেধের আরোপোর কথা ভাবছে ইউরোপীয় ইউনিয়ন-ইইউ। এর মধ্যে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি আভাস দিয়েছেন, যে দেশগুলোতে নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে সেসব দেশের ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা রয়েছে।

শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘করোনার এই ভ্যারিয়েন্ট নিয়ে আমাদের আরও তথ্য পেতে হবে। এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্রের কারও শনাক্তের খবর পাইনি’।
যুক্তরাষ্ট্র দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীদের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছে বলেও জানান ডা. ফাউচি।
তিনি বলেন, 'নতুন ধরন একটি সতর্কবার্তা। যেই ভ্যাকসিনগুলো এখন পর্যন্ত আছে গুরুতর অসুস্থতা প্রতিরোধ করতে সক্ষম। তবে ভালোভাবে এই ভ্যারিয়েন্ট সম্পর্কে পরীক্ষা না করে বলা যাচ্ছ না এখনই'।
এদিকে দক্ষিণ আফ্রিকা ও প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ফ্লাইট বাতিল করেছে ব্রিটেন। একই সঙ্গে ওই দেশগুলো থেকে আসা ব্রিটিশ ভ্রমণকারীদের কোয়ারেন্টিনে থাকতে নির্দেশ দিয়েছে। সূত্র : সিএনএন

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ