Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে কথা বলার অধিকার তাদের নেই: মোহাম্মাদ ইসলামি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ১২:১৮ পিএম

ইরানের আণবিক শক্তি সংস্থার প্রধান মোহাম্মাদ ইসলামি বলেছেন, যারা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গেছে ইরানের পরমাণু কর্মসূচি সম্পর্কে কথা বলার অধিকার তাদের নেই। ইরানের প্রখ্যাত পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদে’র হত্যাকাণ্ডের প্রথম বার্ষিকী উপলক্ষে শুক্রবার রাজধানী তেহরানে আয়োজিত এক অনুষ্ঠানের অবকাশে ইসলামি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ইরানের পরমাণু কর্মসূচি পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার সঙ্গে সম্পর্কিত বিষয়। কাজেই যারা তাদের প্রতিশ্রুতি ভঙ্গ করে এই আন্তর্জাতিক চুক্তি থেকে বেরিয়ে গেছে তাদের এ ব্যাপারে অভিমত প্রকাশ করার কোনো অধিকার।

ইসলামি বলেন, আজ যারা ইরানের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন তারা সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে পরমাণু সমঝোতায় দেয়া প্রতিশ্রুতি লঙ্ঘন করেছিলেন।আর একটি চুক্তি কখনও একপক্ষ একতরফাভাবে বাস্তবায়ন করে যেতে পারো না। সব পক্ষ যাতে আবার এই সমঝোতায় নিজেদের দেয়া প্রতিশ্রুতিতে ফিরে যায় সেজন্য ভিয়েনা সংলাপের আয়োজন করা হয়েছে বলে জানান ইরানের আণবিক শক্তি সংস্থার চেয়ারম্যান মোহাম্মাদ ইসলামি।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ