Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ওমিক্রন : আমিরাতের পর এবার যুক্তরাষ্ট্রেও ৭ দেশের ফ্লাইট স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ১২:৪৬ পিএম

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনাভাইরাসের উদ্বেগজনক নতুন ধরন ‘ওমিক্রন’-এর বিস্তার ঠেকাতে আফ্রিকার সাত দেশের ওপর ভ্রমণে বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

বিবিসির ওই প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার থেকে শুধু মার্কিন নাগরিক এবং বাসিন্দাদের ওই অঞ্চল থেকে ভ্রমণের অনুমতি দেওয়া হবে।
এর আগে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাজ্য, আরব আমিরাত এবং কানাডাও ভ্রমণ নিষেধাজ্ঞা চালু করেছে।
জানা গেছে, সাতটি দেশ হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, এস্বাতিনী ও মোজাম্বিক। ওইসব দেশ থেকে শুধু মার্কিন নাগরিকরাই ফিরতে পারবেন।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে জানিয়েছেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।
এদিকে করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়া এবং নতুন ধরন ওমিক্রন নিয়ে উদ্বেগের জেরে জরুরি অবস্থা ঘোষণা করেছেন নিউইয়র্কের গভর্নর। স্থানীয় সময় শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) করোনাভাইরাসের নতুন ধরনকে উদ্বেগজনক বলে ঘোষণা করেছে এবং এর নাম দিয়েছে ওমিক্রন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ব্যাপক পরিমাণে মিউটেশন ঘটিয়েছে করোনার এই ধরন। আবারও সংক্রমণ বেড়ে যাওয়ার ঝুঁকির কথাও বলা হয়েছে।
গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় করোনার এ ধরন প্রথম শনাক্ত হয়। এছাড়া বতসোয়ানা, বেলজিয়াম, হংকং এবং ইসরায়েলে করোনার এ ধরন শনাক্ত হয়েছে। সূত্র: বিবিসি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ