Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সোমবার লোকসভায় উত্থাপন হবে কৃষি আইন বাতিলের বিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ৪:০৮ পিএম

ভারতের শীতকালীন লোকসভা অধিবেশন শুরু হচ্ছে সোমবার। এ দিনের অধিবেশনে দেশটির বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের বিল তুলবেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার।
ওইদিন অধিবেশনে দলের সব পার্লামেন্ট সদস্যকে উপস্থিত থাকার জন্য নির্দেশ জারি করেছে বিজেপি। শুক্রবার রাতে এ নির্দেশ জারি করা হয়।
এর আগে, গত সপ্তাহে ১৯ নভেম্বর বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের ঘোষণা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
তবে এখনো আন্দোলন থেকে সরে আসেননি কৃষক নেতারা। তাদের দাবি, ঘোষণা নয় তিন কৃষি বিল আইন করে বাতিল হলেই তারা আন্দোলন থেকে সরে আসবে।
এদিকে পরবর্তী পদক্ষেপ নিয়ে আজ বৈঠকে বসবে আন্দোলনের নেতৃত্ব দেয়া সংযুক্ত কিষাণ মোর্চা।
গত বছর সেপ্টেম্বরে বিজেপি সরকার সংশোধনের মাধ্যমে তিনটি কৃষি বিলকে আইনে পরিণত করে। ফলে দরাদরির ক্ষমতা কমে যাওয়ায় ও বেসরকারি সেক্টরের প্রবেশের কারণে কৃষকরা লোকসানে পড়বে জানিয়ে সেগুলো বাতিলের দাবি জানান তারা। বেশ কয়েকদফা আলোচনা ও আদালতের হস্তক্ষেপের পরও সরকার সিদ্ধান্ত থেকে সরে না আসায় এক বছর ধরে আন্দোলন করে আসছেন দেশটির কৃষকরা। বৈরী আবহাওয়া ও বিক্ষোভে প্রাণ হারিয়েছেন অনেক কৃষক। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ