Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কিন্ডারগার্টেন রেজিস্ট্রেশনের ২০ হাজার ফাইল অধিদপ্তরে, প্রতিমন্ত্রী জানেন না কিছুই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০২১, ৫:০৭ পিএম

কিন্ডারগার্টেন শিক্ষাপ্রতিষ্ঠান রেজিস্ট্রেশনের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে প্রায় ২০ হাজার ফাইল জমা থাকলেও প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন তার কিছুই জানেন না। বরং তিনি কিন্ডারগার্টেন শিক্ষক নেতাদের রেজিষ্ট্রেশন করার জন্য চাপ দিলে বেরিয়ে আসে এমন তথ্য।দেশের কিন্ডারগার্টেন সেক্টরে নেতৃত্বদানকারী একটি প্রতিনিধি দল গত বৃহস্পতিবার রাতে প্রতিমন্ত্রীর বাসভবনে তার সাথে দেখা করতে গেলে এমন তথ্য বেরিয়ে আসে।

বৈঠকসূত্রে জানা যায়, কিন্ডারগার্টেন সেক্টরের পক্ষ থেকে প্রতিমন্ত্রীকে তখন একটি স্মারকলিপি প্রদান করা হয়।সেখানে তিনটি বিষয় নিয়ে আলোচনা হয়। প্রাথমিক শিক্ষাবোর্ড নামকরণে প্রাথমিক ও কিন্ডারগার্টেন শিক্ষাবোর্ড করা যায় কি না, এমন প্রস্তাব রাখেন নেতারা। ২০১১ সালের সংশোধিত বিধিমালা অনুযায়ী কিন্ডারগার্টেন রেজিস্ট্রেশন চলমান রাখতে প্রতিমন্ত্রীকে অনুরোধ করেন তারা। তখন প্রতিমন্ত্রী অভিযোগ করে বলেন, আপনারা রেজিস্ট্রেশন করেন না কেনো? প্রতিউত্তরে নেতারা বলেন, প্রায় ২০ হাজার আবেদন অধিদপ্তরে জমা আছে। প্রতিমন্ত্রী কিছুটা অবাক হন এবং অনেকটা চ্যালেঞ্জের মুখে আগামী বুধবার (১ ডিসেম্বর) কিছু আবেদনের কপিসহ তার সাথে অফিসে দেখা করতে বলেন নেতাদের।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী সঠিক সময়ে পাঠ্যবই প্রাপ্তির ব্যাপারে নেতারা দাবি তুলেন।শিক্ষাবোর্ড গঠনের ব্যাপারে সরকারকে ইতিবাচক সকল সহযোগিতার আশ্বাসও দেন তারা। তারা করোনায় ক্ষতিগ্রস্ত ৪০ হাজার কিন্ডারগার্টেনের জন্য আর্থিক অনুদানের জন্যও প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।প্রতিমন্ত্রীর সম্মতি না থাকায় তার সাথে ছবি তোলা যায়নি বলেও জানান তারা।

প্রতিনিধিদলে ৬টি সংগঠনের ১১জন শিক্ষক নেতা ছিলেন।তাদের মধ্যে বঙ্গবন্ধু কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ পরিষদ বাংলাদেশের চেয়ারম্যান মুহাম্মদ কাবুল মিয়া, বাংলাদেশ কিন্ডারগার্টেন এসোসিয়েশনের মহাসচিব জি এম জাহাঙ্গীর কবির রানা, বাংলাদেশ কিন্ডারগার্টেন ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবদুল অদুদ, নর্থবেঙ্গল কিন্ডারগার্টেন এন্ড প্রি ক্যাডেট স্কুল সোসাইটির মহাসচিব মোহাম্মদ আলী, কিন্ডারগার্টেন এডুকেশন এসোসিয়েশনের মহাসচিব মো. নজরুল ইসলাম খান ও বাংলাদেশ কিন্ডারগার্টেন স্কুল এন্ড কলেজ এসোসিয়েশনের মহাসচিব এম এ মান্নান মনির প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ