Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

প্রচারে ব্যস্ত শ্রমিক সংগঠনগুলো

কেপিএম সিবিএ নির্বাচন ৩০ নভেম্বর

কাপ্তাই (রাঙামাটি) উপজেলাসংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

কাপ্তাইয়ের কর্ণফুলী পেপার মিল লিঃ সিবিএ (কালেক্টিভ বার্গেনিং এজেন্ট) নির্বাচন আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে। চট্টগ্রামস্থ রেজিস্টার অব ট্রেড ইউনিয়নের পরিচালক ওই তারিখ ঘোষণা করেন। নির্বাচনের তারিখ ঘোষণা হওয়ার পর থেকে ৩টি শ্রমিক সংগঠনগুলোর নেতাকর্মীরা প্রচার প্রচারনায় ব্যস্ত সময় পার করছে।
কেপিএম সূত্রে জানা গেছে, সিবিএ নির্বাচনে এবার তিনটি শ্রমিক সংগঠন অংশ নিচ্ছে। সংগঠনগুলোর মধ্যে কেপিএম শ্রমিক কর্মচারী পরিষদ (রেজি নং-চট্ট-২৬২১) চাকা প্রতীক, কেপিএম ওয়ার্কাস ইউনিয়ন (রেজি নং চট্ট-২৭৫০) ছাতা প্রতীক এবং কেপিএম এমপ্লয়িজ ইউনিয়ন (রেজি নং-চট্ট-৮) হাতুড়ি প্রতীক। কেপিএম সূত্রে আরও জানা গেছে, বর্তমানে মিলে ২১৯ জন ভোটার রয়েছে।
নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকে মিল এলাকা জুড়ে শুরু হয়ে গেছে নির্বাচনী আমেজ। তিনটি শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা ভোটারদের দ্বারে দ্বারে ধর্ণা দিচ্ছে ভোট পাওয়ার আশায়। পাশাপাশি মিলের এবং শ্রমিকদের উন্নয়নে স্ব-স্ব সংগঠনের নেয়া বিভিন্ন পদক্ষেপের বাণী শোনাচ্ছে ভোটারদের। অপরদিকে, কেপিএমের জিএম (প্রশাসন) মো. আনোয়ার হোসেন বলেন, সুষ্ঠু এবং শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠানের সব ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। তিনি শ্রমিক সংগঠনগুলোকে আচরণবিধি মেনে চলার অনুরোধ জানান।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে কেপিএম শ্রমিক-কর্মচারী পরিষদের সাধারণ সম্পাদক (বর্তমান সিবিএ) আনোয়ার হোসেন বাচ্চু এক প্রশ্নের জবাবে জানান, হিল এলাউন্স, অডিট আপত্তি, বৈষম্যের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ডিও হওয়ায় শ্রমিকদের প্রমোশনের কাজও চলছে। ইতোমধ্যে আবাসিক এলাকার বাসাগুলোর পানি ও গ্যাস লাইন নতুন করে প্রতিস্থাপনের কাজ চলছে। যা গত ৭০ বছরে এই প্রথম। এছাড়া নতুন মিল স্থাপনের কার্যক্রম ইতোমধ্যে শুরু করা হয়েছে। তারই ধারাবাহিকতায় গত ২০ নভেম্বর কেপিএমের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে মিলের সাবেক এমডি ফজলুর রহমানসহ কয়েকজন কর্মকর্তা কেপিএম পরিদর্শন করেন বলে তিনি জানান। কেপিএম এমপ্লয়িজ ইউনিয়নের (হাতুড়ী প্রতীক) সাধারণ সম্পাদক আনিছুর রহমান বলেন, নির্বাচীত হলে তারা মিলের কাগজ বিক্রি, অডিট আপত্তি ও শ্রমিক, কর্মচারীদের উন্নয়নে কাজ করবেন।
কেপিএম ওয়ার্কাস ইউনিয়নের (ছাতা প্রতীক) সভাপতি গাজী নাসির উদ্দিন জানান, তারা নির্বাচীত হলে বিভিন্ন বৈষম্য দূরীকরণ, হিল এলাউন্স, কর্মজীবিদের নিয়মিত বেতনভাতা প্রদানের ব্যবস্থা করন, অডিট আপত্তি নিষ্পত্তি করাসহ সকল পারিবারিক বাসস্থান মেরামতের ব্যবস্থা গ্রহণ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন