Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

করোনার নতুন ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতা

এগিয়ে ফাইজার বায়োএনটেক মডার্না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপে বাধ্য করা করোনা ভাইরাসের নতুন স্ট্রেনের বিরুদ্ধে একটি ভ্যাকসিন তৈরির কাজ জোরেশোরে চলছে। ওমিক্রন নামে পরিচিত এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও)-এর ‘এক ধরনের উদ্বেগ’ হিসাবে ঘোষিত এ জাতটি দক্ষিণ আফ্রিকায় আবিষ্কৃত হওয়ার পরে বেলজিয়ামে এসেছে। ডবিøউএইচও সতর্ক করেছে যে, প্রাথমিক প্রমাণগুলো থেকে বোঝা যায় যে, বিভিন্ন স্ট্রেনে পুনরায় সংক্রমণের ঝুঁকি রয়েছে এবং এটি অন্যান্য স্ট্রেনের তুলনায় আরো দ্রæত ছড়িয়ে পড়তে পারে। বেশ কয়েকটি ফার্মাসিউটিক্যাল ফার্ম বলেছে যে, তারা ওমিক্রনের উত্থানের আলোকে তাদের ভ্যাকসিন মানানসই করতে কাজ করছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভেদ বলেছেন, নতুন ধরনের বিস্তার রোধে দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, লেসোথো, ইসওয়াতিনি, জিম্বাবুয়ে এবং নামিবিয়া থেকে ফ্লাইট নিষিদ্ধ করার পরে উত্তেজনা নিয়ে ‘প্রধান আন্তর্জাতিক উদ্বেগ’ ছিল। জনাব জাভেদ এমপিদের বলেছিলেন যে, উদ্বেগ রয়েছে যে, ভ্যারিয়েন্টটি আরো সংক্রমণযোগ্য হতে পারে, বিদ্যমান ভ্যাকসিনগুলো কম কার্যকর হতে পারে এবং যুক্তরাজ্যের কাক্সিক্ষত চিকিৎসাগুলোর প্রতিবন্ধক হতে পারে। ডেল্টা বৃদ্ধি অব্যাহত থাকায় ব্রিটেনে একটি নতুন তরঙ্গের জোয়ার ঠেকাতে আরো পদক্ষেপ নেয়ার জন্য মন্ত্রীদের আহ্বান জানানো হয়েছিল, কারণ বেলজিয়াম প্রথম ইইউ দেশ হিসেবে নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে।
‘খুব কঠিন পরিস্থিতি’
অধ্যাপক জন এডমন্ডস, যিনি জরুরি অবস্থার (সেজ) বিষয়ে বৈজ্ঞানিক উপদেষ্টা গ্রæপের অংশ হিসাবে সরকারকে পরামর্শ দেন, সতর্ক করেছেন যে, এটি ‘খুব, খুব, খুব কঠিন পরিস্থিতি’ হতে পারে। ডবিøউএইচও ই.১.১.৫২৯ নামেও পরিচিত ধরনটিকে সর্বোচ্চ বিভাগে অন্তর্ভুক্ত করার আগেই ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা সবাই যুক্তরাজ্যের দক্ষিণ আফ্রিকা থেকে আসা দর্শনার্থীদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ অনুসরণ করে।
ডবিøউএইচও বিশেষজ্ঞরা বলেছেন যে, প্রাথমিক প্রমাণ রয়েছে যে, ওমিক্রনের ‘পুনরায় সংক্রমণের ঝুঁকি বেড়েছে’ এবং দক্ষিণ আফ্রিকায় এর দ্রæত ছড়িয়ে পড়া ইঙ্গিত দেয় যে, এটির ‘বৃদ্ধির সুবিধা’ রয়েছে। নোভাভ্যাক্স বলেছে যে, তারা ‘বি.১.১.৫২৯-এর ইতোমধ্যে পরিচিত জেনেটিক সিকোয়েন্সের ওপর ভিত্তি করে একটি নতুন রিকম্বিন্যান্ট স্পাইক প্রোটিন উৎপাদন শুরু করেছে এবং আগামী কয়েক সপ্তাহের মধ্যে পরীক্ষা ও প্রস্তুতি শুরু করবে’।
মডার্না বলেছে: ‘২০২১ সালের শুরু থেকে মডার্না নতুন ধরন মূল্যায়নের জন্য একটি ব্যাপক কৌশল তৈরি করেছে। ‘এ কৌশলটিতে তিনটি স্তরের প্রতিক্রিয়া জড়িত থাকে যদি মডার্না-১২৭৩-এর বর্তমানে অনুমোদিত ৫০ মাইক্রোগ্রাম বুস্টার ডোজ বিভিন্ন ওমিক্রনের বিরুদ্ধে দুর্বল প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য অপর্যাপ্ত হয়’। ফাইজার এবং বায়োএনটেক বলেছে যে, ভ্যাকসিনের প্রভাব এড়াতে ফার্মটি ‘নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে প্রায় ১০০ দিনের মধ্যে এ ভ্যারিয়েন্টের বিরুদ্ধে টেলর মেড ভ্যাকসিন বিকাশ ও তৈরি করতে সক্ষম হবে বলে আশা করছে’।
যুক্তরাজ্যে নতুন ধরনের কোনো খবর পাওয়া যায়নি, তবে বতসোয়ানা, হংকং এবং ইসরায়েলের পরে বেলজিয়ামে এর আগমন উদ্বেগ বাড়িয়েছে। বেলজিয়ামের রিগা ইনস্টিটিউটের একজন ভাইরোলজিস্ট মার্ক ভ্যান রেনিস্ট বলেছেন, ১১ দিন পরে প্রথম লক্ষণ দেখানোর আগে ১১ নভেম্বর মিসর থেকে ফিরে আসা এক যাত্রীর নমুনাটি নিশ্চিত হয়েছিল।
বৃহস্পতিবার সন্ধ্যায় ইউকে ট্রাভেল রেড লিস্টে ছয়টি আফ্রিকান দেশ যুক্ত করা হয়েছে এবং রোববার ভোর ৪টা থেকে এসব দেশ থেকে যুক্তরাজ্যে আগত যাত্রীদের ১০ দিনের সরকার-অনুমোদিত হোটেলে কোয়ারেন্টিনের জন্য বুকিং এবং অর্থ প্রদান করতে হবে। ডাউনিং স্ট্রিট জোর দিয়ে বলেছে যে, এসব দেশ থেকে আসা যে কাউকে পরীক্ষা করা হবে।
জনাব জাভেদ বলেন যে, লাল তালিকায় আরো দেশ যুক্ত করার সম্ভাবনা নিয়ে আলোচনা করা হচ্ছে এবং কমন্স সভাকে বলেছেন যে, ‘আমাদের প্রয়োজন হলে সরকার ব্যবস্থা নিতে দ্বিধা করবে না’। বরিস জনসন শুক্রবার বিকেলে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সারলিফ রামাফোসাকে ফোন করেন যখন পররাষ্ট্রমন্ত্রী নেলি প্যান্ডর বলেন যে, ফ্লাইট নিষেধাজ্ঞায় ‘বেশি তাড়াতাড়ি করা হয়েছে বলে মনে হচ্ছে’।
ডাউনিং স্ট্রিট বলেছে যে, প্রধানমন্ত্রী ‘দক্ষিণ আফ্রিকার দ্রæত জিনোমিক সিকোয়েন্সিং’ এবং ‘স্বচ্ছভাবে বৈজ্ঞানিক তথ্য শেয়ার করায় নেতৃত্বের’ প্রশংসা করেছেন। একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘তারা করোনার নতুন ধরনের মুখোমুখি বিশ্বব্যাপী চ্যালেঞ্জ এবং এটি মোকাবেলা করতে এবং আন্তর্জাতিক ভ্রমণ পুনরায় চালু করার জন্য একসাথে কাজ করার উপায়গুলো নিয়ে আলোচনা করেছেন’।
অধ্যাপক এডমন্ডস বলেন যে, নতুন স্ট্রেন ‘একটি বড় সমস্যা’ এবং ‘সব পরিসংখ্যান দেখায়’ যে, এটি বর্তমান সুরক্ষা এড়াতে সক্ষম হবে। তিনি বিবিসি রেডিও ৪কেপিএম-কে বলেন, ‘আমরা উদ্বিগ্ন যে, এটি অনেক দূর যাবে’।
প্রফেসর এডমন্ডস মন্ত্রীদের ভ্রমণ বিধিনিষেধ বাড়ানোর কথা বিবেচনা করার এবং ওমিক্রনের মোকাবিলায় পরিকল্পনা নিয়ে আসার জন্য অনুরোধ করেন, কারণ ‘যে কোনো সময়ে আমরা এখানে যুক্তরাজ্যে এ আকারটি পেতে যাচ্ছি’। সূত্র : সিটিএএম।



 

Show all comments
  • Ashraf Hossain ২৮ নভেম্বর, ২০২১, ৬:৫৮ এএম says : 0
    টাকা কামানোর ধানদা
    Total Reply(0) Reply
  • Md Ashraful Islam ২৮ নভেম্বর, ২০২১, ৬:৫৮ এএম says : 0
    ভ্যাক্সিন ও ঔষধ নিয়ে নিয়ে ব্যাবসা করার জন্যই নতুন নতুন করোনা ভাইরাস তৈরি করছে উন্নত বিশ্ব
    Total Reply(0) Reply
  • Md Muinuddin Khan ২৮ নভেম্বর, ২০২১, ৬:৫৮ এএম says : 0
    আলেমদের জেলে রাখলে আরো ভয়ঙ্কর রোগ আসবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৩ আগস্ট, ২০২২
৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ