Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ওমিক্রনে আতঙ্কিত বিশ্ব

বাংলাদেশসহ বহু দেশের দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ পাঁচ দেশে রোগী শনাক্ত : ভ্যাকসিন প্রতিরোধী বলে হুঁশিয়ারি ডব্লিউএইচও’র : ডব্লিউটিওর সম্মেলন স্থগিত : তেলের বাজারে ধস

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

দুই বছর ধরে বিশ্বকে ওলটপালট করে দেয়া করোনাভাইরাস (কোভিড-১৯) নতুন নতুন রূপ ধারণ করে বিশ্বকে উতঙ্কিত করে তুলছে। ভারতীয় ডেল্টার প্রকোপ অনেকটা কমে আসায় মানুষ হাঁফ ছেড়ে বাঁচার চেষ্টাকালে ফের ভ্যাকসিন প্রতিরোধী নতুন ধরন দ্রুত বিভিন্ন মহাদেশে ছড়িয়ে পড়ছে। গবেষকরা করোনাভাইরাসের এ নতুন ভ্যারিয়েন্টকে চিহ্নিত করছেন বি.১.১.৫২৯ নামে। তবে আলোচনার সুবিধার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর নাম দিয়েছে ‘ওমিক্রন’। জাতিসংঘের এই সংস্থা ওমিক্রনকে তালিকাভুক্ত করেছে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ বা ‘উদ্বেগজনক ধরন’ হিসেবে। করোনাভাইরাসের অন্য ধরনগুলোর মতো নতুন ধরনটির একটি গ্রিক নাম দেওয়া হবে বলে আগেই জানানো হয়েছিল। সর্বশেষ পুরো পৃথিবী দাপিয়ে বেড়ানো ধরনটির নাম দেওয়া হয়েছিল ‘ডেল্টা’। বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৫১ লাখ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৬ কোটির বেশি রোগী।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিøউএইচও) জানিয়েছে, করোনার নতুন এ ধরনটির প্রচুর পরিমাণে মিউটেশন হয়েছে এবং পূর্বের ধারণা থেকে বলা যায় যে এটিতে পুনরায় সংক্রমিত হওয়ার ঝুঁকি বেশি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ আফ্রিকায় গত ২৪ নভেম্বর প্রথমবারের মতো এই ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার খবর জানতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবশ্য বলছে, করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ কতোটা প্রভাব ফেলতে পারে সেটা বুঝতে কয়েক সপ্তাহ সময় লাগবে। বতসোয়ানা, ইসরাইল, বেলজিয়াম ও হংকংয়েও এ ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। বাংলাদেশসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ এখন দক্ষিণ আফ্রিকায় ভ্রমণ নিষিদ্ধ বা সীমাবদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো এবং এসওয়াতিনি থেকে ভ্রমণকারীরা যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবে না। তবে ইউকে বা আইরিশ নাগরিক এবং যুক্তরাজ্যের বাসিন্দাদের জন্য এ শর্ত প্রযোজ্য নয়।

মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, এসওয়াতিনি, মোজাম্বিক এবং মালাউই থেকে ফ্লাইটগুলোর ওপর নিষেধাজ্ঞা ঘোষণা করা হবে। আজ সোমবার থেকে তা কার্যকর হবে। যুক্তরাজ্য এর আগে এই সিদ্ধান্ত নিয়েছে। ব্রাজিল এবং অস্ট্রেলিয়াও ভ্রমণ নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। ডেল্টা ভ্যারিয়েন্টে লাশের সারি দেখা ভারত নয়া ধরনে উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে জরুরি বৈঠক করেছে। ওমিক্রন আতঙ্কে বাতিল করে দেয়া হয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা বা ডব্লিউটিও’র সম্মেলন। এদিকে বর্তমানে পৃথিবীর বিভিন্ন দেশে করোনাভাইরাসের সংক্রমণ কমে আসলেও জার্মানি এখন সংক্রমণ এবং রাশিয়া মৃত্যুর শীর্ষে অবস্থান করছে। রাশিয়ায় বিগত ২৪ ঘণ্টায় ৩৩ হাজার ৯৪৬ জন নতুন শনাক্ত হয়েছে এবং মারা গেছেন ১ হাজার ২৩৯ জন। আর জার্মানিতে গতকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ৩৭৪ জন মারা গেছে এবং আক্রান্ত শনাক্ত হয়েছে ৭২ হাজার ১৫৯ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-এর একটি প্যানেল দক্ষিণ আফ্রিকায় শনাক্ত ধরনটিকে ‘ওমিক্রন’ নাম দিয়েছে এবং এটিকে উদ্বেগের একটি অত্যন্ত সংক্রমণযোগ্য ভাইরাস হিসাবে শ্রেণিবদ্ধ করেছে। ডেল্টা ভ্যারিয়েন্টও একই শ্রেণিভুক্ত, যাতে ইউরোপে এখনও অসুস্থতা ও মৃত্যুর উচ্চতর হার বিরাজ করছে। দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা এক সংবাদ সম্মেলনে বলেছেন, বি.১.১.৫২৯ নামক ওমিক্রন ভ্যারিয়েন্টে মিউটেশনের একটি ‘খুব অস্বাভাবিক কনস্টেলেশন’ আছে। এটি শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা এড়াতে এবং এটিকে আরো রূপান্তরযোগ্য করে তুলতে সহায়তা করতে পারে। ডায়াগনস্টিক ল্যাবরেটরির প্রাথমিক লক্ষণগুলোর ইঙ্গিত অনুযায়ী, গাউটেংয়ের সবচেয়ে জনবহুল প্রদেশে এ ভ্যারিয়েন্ট দ্রæত বৃদ্ধি পেয়েছে। এছাড়া ইতোমধ্যে দেশটির অন্যান্য ৮টি প্রদেশে এটি ছড়িয়েছে বলে তারা ধারণা করছেন।

দক্ষিণ আফ্রিকা প্রায় ১০০টি নমুনাতে বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্ট পাওয়া নিশ্চিত করেছে। তবে, এ ভ্যারিয়েন্টটি বতসোয়ানা এবং হংকংয়েও পাওয়া গেছে। হংকংয়ের শনাক্ত হওয়া ব্যক্তি দক্ষিণ আফ্রিকার একজন ভ্রমণকারী। ইউরোপের প্রথম দেশ হিসেবে বেলজিয়ামে শনাক্ত হয়েছে করোনার দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্ট। শুক্রবার বেলজিয়ামের স্বাস্থ্যমন্ত্রী ফ্রাঙ্ক ভ্যানডেনব্রোকি। তিনি জানিয়েছেন, ওই ব্যক্তি করোনার টিকা নেয়নি। বিদেশ থেকে ফেরার পর তার শনাক্ত পরীক্ষা হয়। এতে তার দেহে নতুন ভ্যারিয়েন্ট ই.১.১.৫২৯ এর উপস্থিতি পাওয়া গেছে। গত ২২ নভেম্বর তার করোনা পজিটিভ আসে এবং আর আগে তিনি সংক্রমিত হননি।

বিজ্ঞানীরা মনে করছেন, গাউটেংয়ে নতুন শনাক্তদের ৯০ শতাংশ বি.১.১.৫২৯ হতে পারে। দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজ এক বিবৃতিতে বলেছে, যদিও তথ্য সীমিত, তারপরেও আমাদের বিশেষজ্ঞরা নতুন ভ্যারিয়েন্টটি নিয়ে জানতে অতিরিক্ত সময় কাজ করছেন। তারা সম্ভাব্য প্রভাবগুলো কী হতে পারে তা জানার চেষ্টা করছেন। দেশটির স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলা বলেছেন, সরকার এই ভ্যারিয়েন্টের প্রতিক্রিয়ায় কঠোর বিধিনিষেধ আরোপ করবে কিনা তা এখনই বলা সম্ভব নয়। এর আগে, গত বছর প্রথম দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকাতে বেটা ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছিল।

দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ ‘স্থগিত হচ্ছে’
করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগের মধ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপের মত বাংলাদেশও দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধের ঘোষণা দিয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গতকাল বলেছেন, স্বাস্থ্য অধিদপ্তরকে এরইমধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে।

‘সাউথ আফ্রিকান ভ্যারিয়েন্ট নিয়ে আমরা অবহিত হয়েছি। এ ভ্যারিয়েন্ট খুবই অ্যাগ্রেসিভ। এ কারণে দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ এখনই স্থগিত করা হচ্ছে’। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দেশের সকল বিমানবন্দর এবং স্থলবন্দরে ‘স্ক্রিনিং’ আরো জোরদার করা হচ্ছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, ‘সারাদেশে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে আরো কঠোর হওয়ার জন্য জেলা পর্যায়ে নির্দেশনা দেয়া হয়েছে। অন্যান্য দেশ থেকে আসা নাগরিকদের বিষয়েও সতর্কতা অবলম্বন করা হবে। তাদের টিকা নেওয়া এবং তাদের আরটিপিসিআর টেস্ট করা আছে কি না দেখা হবে’।

ইউরোপ-এশিয়া সীমান্তে কড়াকড়ি
যেসব দেশের যাত্রীদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে সেগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, নামিবিয়া, জিম্বাবুয়ে, এসোয়াতিনি (সাবেক সোয়াজিল্যান্ড), লেসোথো। সিঙ্গাপুর, ইতালি, ফ্রান্স এবং ইসরায়েল তাদের লাল তালিকায় মোজাম্বিকের নামও রেখেছে। আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় দেশগুলোর সঙ্গে বিমান যোগাযোগ স্থগিত করার আহ্বান জানিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লিয়েন। জাপান গতকাল থেকে দক্ষিণ আফ্রিকা থেকে ভ্রমণে আসা ব্যক্তিদের ১০ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে বলে ঘোষণা দিয়েছে এবং এ সময়ের মধ্যে তাদের চারটি পরীক্ষা করা হবে। আফ্রিকার ওইসব দেশে ১২ ঘণ্টার বেশি সময় কাটিয়েছেন এমন ব্যক্তিদের গতকাল থেকে চেক রিপাবলিকে ঢুকতে দেয়া হবে না। ডেল্টা ভ্যারিয়েন্টের সংক্রমণে মহামারীর চতুর্থ ঢেউয়ের মুখে পড়া জার্মানি ঘোষণা দিয়েছে, শুক্রবার রাত থেকে তারা দক্ষিণ আফ্রিকা থেকে আসা নিজ দেশের নাগরিকদেরই কেবল প্রবেশের অনুমোদন দেবে। সেইসঙ্গে ভ্রমণকারী ব্যক্তির কোভিড টিকার পূর্ণ দুটি ডোজ নেয়া থাকলেও তাকে জার্মানিতে যাওয়ার পর ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে বলে। দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা এবং হংকং থেকে আসা ব্যক্তিদের ক্ষেত্রে পরীক্ষা করার ওপর জোর দিচ্ছে ভারত। করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ার পর বিভিন্ন দেশ থেকে এমন ভ্রমণ বিধি আরোপ করার নিন্দা জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জো ফাহলা।

দ. আফ্রিকার ৯ দেশের ওপর অস্ট্রেলিয়ার বিধিনিষেধ
দক্ষিণ আফ্রিকার ৯টি দেশের ওপর নতুন করে বিধিনিষেধ জারি করেছে অস্ট্রেলিয়া। করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর গতকাল এ পদক্ষেপ নেয়া হয়েছে। ওমিক্রনের কারণে করোনার নতুন ঢেউ শুরু হতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। দক্ষিণ আফ্রিকার যেসব দেশের ওপর এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সেগুলো হলো দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে , বতসোয়ানা, লেসোথো, এসওয়াতিনি, দ্য সিকেলেস, মালাউয়িন এবং মোজাম্বিক। এসব দেশের নাগরিকদের ওপর তাৎক্ষণিক বিধিনিষেধ জারি করা হয়েছে। অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট জানিয়েছেন, দক্ষিণ আফ্রিকার এ ৯ দেশ থেকে অস্ট্রেলিয়ার নাগরিকরা দেশে প্রবেশ করলে তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। অস্ট্রেলিয়ার সঙ্গে ট্রাভেল বাবল চালু রয়েছে এমন দেশগুলোর আন্তর্জাতিক শিক্ষার্থী এবং দক্ষ কর্মী যারা দেশটিতে প্রবেশের ১৪ দিন আগে ওই ৯ দেশে সফর করছেন তাদের ক্ষেত্রেও এই বিধিনিষেধ জারি হবে।

নিউইয়র্কে জরুরি অবস্থা
‘ওমিক্রন’ নিয়ে উদ্বেগের জেরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার এ জরুরি অবস্থা ঘোষণা করা হয়। নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোছুল বলেন, এখনো করোনার উদ্বেগজনক ধরন ওমিক্রন নিউইয়র্কে শনাক্ত হয়নি। তবে স্বাস্থ্য বিভাগকে হাসপাতালের জরুরি প্রয়োজন নয় এমন এবং কম জরুরি পদ্ধতিগুলো সীমিত করতে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্বল্প সময়ের মধ্যে গুরুত্বপূর্ণ জিনিসগুলো সরবরাহ করার বিষয়ও থাকছে তাতে। জানা গেছে, ৩ ডিসেম্বর থেকে গভর্নরের আদেশ কার্যকর হবে এবং তা ১৫ জানুয়ারি ২০২২ পর্যন্ত কার্যকর থাকবে।

তেলের দর ব্যারেলপ্রতি কমেছে ১০ ডলার
বিশ্বজুড়ে জ্বালানি তেলের দাম একদিনেই কমে গেছে শতকরা ১০ ভাগের বেশি। ব্যারেলপ্রতি এই দরপতন প্রায় ১০ ডলার। করোনা ভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্কে তেলের বাজারে প্রভাব পড়েছে। গত বছর এপ্রিলে করোনা ভাইরাসের একটি নতুন ভ্যারিয়েন্ট আতঙ্ক সৃষ্টি হয়। তারপর থেকে তেলের এটাই একদিনে সর্বোচ্চ দরপতন। নতুন ভ্যারিয়েন্টকে ‘সবচেয়ে উদ্বেগের’ উল্লেখ করা হয়েছে। এর ফলে শুক্রবার ইউরোপ এবং এশিয়ার বিভিন্ন দেশ তাৎক্ষণিকভাবে ভ্রমণ বিষয়ে বিধিনিষেধ আরোপ করে। ফলে শুক্রবার বিকেলে প্রতি ব্যারেল অশোধিত ব্রেন্ট তেলের দাম ৮.৭৭ ডলার কমে গিয়ে দাঁড়ায় ৭৩.৪৫ ডলার। এই দরপতন শতকরা কমপক্ষে ১০.৭ ভাগ। যুক্তরাষ্ট্রে প্রতি ব্যারেল তেলের দাম কমে যায় ৯.১২ ডলারের বেশি।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, ওই এলাকা থেকে আকাশপথে ভ্রমণ স্থগিত করবে ইউরোপিয়ান ইউনিয়ন। এসব কারণে আকস্মিকভাবে তেলের দরপতন হয়। এর ফলে ব্রিটেনের অনেক তেল ও গ্যাস কোম্পানি বড় লোকসান গোনে। শুক্রবার সকালের মাঝামাঝি ব্রিটেনের তেল বিষয়ক জায়ান্ট প্রতিষ্ঠান রয়েল ডাচ শেল-এর মূল্য পড়ে যায় শতকরা ৫.৫ ভাগ। অন্যদিকে বিপি বা ব্রিটিশ পেট্রোলিয়ামে দরপতন হয়েছে শতকরা ৬.৭ ভাগ।

যুক্তরাষ্ট্রেও ৮ দেশের ফ্লাইট স্থগিত
‘ওমিক্রন’-এর বিস্তার ঠেকাতে আফ্রিকার সাত দেশের ওপর ভ্রমণে বিধিনিষেধ আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আজ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে। আজ থেকে শুধু মার্কিন নাগরিক এবং বাসিন্দাদের ওই অঞ্চল থেকে ভ্রমণের অনুমতি দেয়া হবে। এর আগে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাজ্য, আরব আমিরাত এবং কানাডাও ভ্রমণ নিষেধাজ্ঞা চালু করেছে।

জানা গেছে, সাতটি দেশ হলো- দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসোথো, এস্বাতিনী ও মোজাম্বিক। ওইসব দেশ থেকে শুধু মার্কিন নাগরিকরাই ফিরতে পারবেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে জানিয়েছেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন স্থগিত
চার বছর পর আগামী সপ্তাহে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের সম্মেলন হওয়ার কথা ছিল। কিন্তু ওমিক্রন নামের নতুন ধরন শনাক্ত হওয়ার পর উদ্বেগ ছড়িয়ে পড়ায় সম্মেলন স্থগিত করতে বাধ্য হয়েছে ডব্লিউটিও। শুক্রবার শেষ মুহূর্তে বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন বাতিলের ঘোষণা দেওয়া হয়। ডব্লিউটিএর মহাপরিচালক নোজি ওকোনজো-ইওয়েল বলেন, দ্রুত কোনো পদক্ষেপ নেওয়া খুব সহজ বিষয় ছিল না। কিন্তু সংস্থার মহাপরিচালক হিসেবে সব অংশগ্রহণকারী, মন্ত্রী, প্রতিনিধি এবং সুশীল সমাজের প্রত্যেকের স্বাস্থ্য এবং নিরাপত্তাই আমার কাছে প্রধান অগ্রাধিকার পাচ্ছে।

জরুরি বৈঠকে মোদি
করোনার নতুন এ ধরন মোকাবিলায় করণীয় নিয়ে জরুরি বৈঠকে বসেছেন ভারতের প্রধানমন্ত্রী মোদি। গতকাল সকালে স্বাস্থ্যসহ অন্যান্য মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেন তিনি। ভাইরাসের ‘ভয়াবহ’ এ ভ্যারিয়েন্ট যেন ভারতে ছড়িয়ে না পড়ে তা নিয়ে আলোচনা হতে পারে এই বৈঠকে। নতুন ভ্যারিয়েন্ট ছাড়াও দেশের টিকাদান এবং সংক্রমণ পরিস্থিতি নিয়ে আলোচনার কথা রয়েছে। করোনার নতুন ধরনের বিষয়ে ইতোমধ্যে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে সতর্ক করেছে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়। সচিব রাজেশ ভ‚ষণ চিঠি দিয়েছেন রাজ্যগুলোকে। ওমিক্রন যে সব দেশে পাওয়া গেছে, সেখান থেকে কোনও অভিবাসী বা পর্যটক এলে তাদের উপর কঠোর নজরদারির নির্দেশ দিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বাইয়ে নামলেই সবাইকে বাধ্যতামূলকভাবে থাকতে হবে কোয়ারেন্টাইনে। দক্ষিণ আফ্রিকায় মিলেছে বি.১.১৫২৯ নয়া প্রজাতির ভাইরাস। দক্ষিণ আফ্রিকা থেকে ইসরাইল, হংকং, বাতসোয়ানাতে ছড়িয়েছে ওমিক্রন। তাই কোনওরকম ঝুঁকি না নিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বাইয়ে নামলেই একদিন যেমন থাকতেই হবে কোয়ারেন্টিনে, তেমন কোয়ারেন্টিনে থাকাকালীন কোভিড ধরা পড়লে করতে হবে করোনা ভাইরাসের প্রজাতি, জিনগত তথ্য নির্ণয় বা জেনোমা সিকোয়েন্সিং।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দাবি করলেন, নয়া প্রজাতির করোনাভাইরাস পাওয়া গেছে এমন সব দেশের সঙ্গে দ্রুত বিমান চলাচল বন্ধ হোক। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বললেন, দ্রুত এসব দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ করুন। আমাদের দেশ সবে করোনা থেকে সেরে উঠেছে। আমাদের উচিত হবে যে করেই হোক নতুন প্রজাতির করোনাকে ভারতে আসা থেকে রক্ষা করা। সূত্র : এএফপি, রয়টার্স, বিবিসি নিউজ, হিন্দুস্তান টাইমস, দ্য গার্ডিয়ান ও টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • Jashim Uddin Salim ২৮ নভেম্বর, ২০২১, ৬:০৬ এএম says : 0
    মানুষ সৃষ্টির শেরা জীব তাই মানুষকে অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিৎ। তবে ইতিমধ্যে আমাদের দেশের অভিজ্ঞতায় আমরা দেখতে পাই এখানে শতকরা ১৫/২০ জন ব্যাথিত বেশিরভাগ মানুষেরাই মাস্ক পরেননাই সুতরাং মাস্ক যদি করোনা থেকে রক্ষা করতো তো বিশেষ করে এতো দিনে আমাদের দেশের একজন মানুষও আক্রান্তের হাত থেকে রক্ষা পেতো না। অতএব আমরা করোনাকে নয় আমরা করোনা দাতাকে আমাদেরকে করোনা থেকে রক্ষা করার আকুতি জানাই।
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ ফজলুল হক ২৮ নভেম্বর, ২০২১, ৬:০৬ এএম says : 0
    আল্লাহ ভরসা। জন্ম-মৃত্যুর মালিক একমাত্র মালিক আল্লাহ, সুস্থতা আল্লাহর এক নিয়ামত।
    Total Reply(0) Reply
  • Mohammad Arif Hossain ২৮ নভেম্বর, ২০২১, ৬:০৬ এএম says : 0
    বিশ্বের মানুষকে হালাল খাবার খাওয়ার আহ্বান করা উচিৎ ডাব্লিউএইচ‌ওর
    Total Reply(0) Reply
  • Swarna Bhuiyan ২৮ নভেম্বর, ২০২১, ৬:০৬ এএম says : 0
    আল্লাহ সবাইকে রক্ষা করুক ও নিরাপদে রাখুক।
    Total Reply(0) Reply
  • Md Armanul Haque ২৮ নভেম্বর, ২০২১, ৬:০৭ এএম says : 0
    আর ভয় দেখিয়ে মাথা খাইস না তোরা। অবশ্য ভ্যাকসিন বেচা তো শেষ হয়নি তোদের ঠিকই আছে।
    Total Reply(0) Reply
  • Fahad Hasan ২৮ নভেম্বর, ২০২১, ৬:০৭ এএম says : 0
    তাহলে নতুন করে আবারো লকডাউনের ঘোষণা হতে যাচ্ছে - আমরা এই আশায় করতেই পারি।
    Total Reply(0) Reply
  • Hossain Faruk ২৮ নভেম্বর, ২০২১, ৬:০৭ এএম says : 0
    মানুষেরা তাদের পাপ- অপকর্ম জুলুম-অত্যাচার আরো বাড়িয়ে দিয়েছে ফলে আল্লাহ্ সুবহানাহুওয়া তা'য়ালা করোনার ধরনও বদলে দিয়েছে
    Total Reply(0) Reply
  • সোহেল রানা ২৮ নভেম্বর, ২০২১, ৬:০৭ এএম says : 0
    আল্লাহ তায়ালা সবাই কে হেফাজত করুক
    Total Reply(0) Reply
  • Md Kaosar Mahmud ২৮ নভেম্বর, ২০২১, ৬:০৮ এএম says : 0
    ইউরোপ-আমেরিকার জন্য সুসংবাদ। আমরা তো সেই প্রথম থেকেই আল্লাহ ভরসা।
    Total Reply(0) Reply
  • Sumaiya Akter ২৮ নভেম্বর, ২০২১, ৬:০৮ এএম says : 0
    আবার করোনার অজুহাত দিয়ে,,দেশের মধ্যে একটা হাউকাউ অবস্থা সৃষ্টি করবেন না প্লীজ। বাংলাদেশের মতো একটা দেশে যেখানে বেশিরভাগ মানুষ দিন আনে দিন খায়,,তাদেরকে আল্লাহ্ ই দেখবেন ইং শা আল্লাহ্।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৩ আগস্ট, ২০২২
৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ