Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

সোনার দাম কমতে পারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১০:০৬ এএম

গত সপ্তাহে আন্তর্জাতিক বাজারের তেলে দরের সঙ্গে সঙ্গে কমতে শুরু করেছে সোনার দরও। ১ সপ্তাহের ব্যবধানে সোনার দাম আউন্স প্রতি ৫০ ডলার বা ৪ হাজার ২৮৮ টাকা কমেছে। তবে দাম কমার পরও দেশের বাজারে সোনার দাম সমন্বয়ের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বিশ্ব বাজারে সোনার দাম বাড়ার প্রভাবে দেশের বাজারেও তা সমন্বয় করে বাড়ানো হয়েছিল। তবে গেল সপ্তাহে সোনার দাম কমার পর তা এখনো সমন্বয় করেনি বাজুস।

এ বিষয়ে বাজুস সূত্রে জানা যায়, সোনার দাম নির্ধারণের দায়িত্বে থাকা সমিতি চলতি সপ্তাহের সোমবার (২৯ নভেম্বর) বিশ্ববাজারের চিত্রের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেবে। যদি সোনার দাম কমার এ প্রবণতা অব্যাহত থাকে, সেক্ষেত্রে দেশের বাজারেও সোনার দাম কমানো হতে পারে।

এ দিকে গেল সপ্তাহে সোনার দামের পাশাপাশি কমেছে প্লাটিনাম ও রুপার দামও। রুপার দাম কমেছে প্রায় ৬ শতাংশ এবং প্লাটিনামের দাম কমেছে ৪ শতাংশেরও ওপরে।

গত সপ্তাহের লেনদেনের শুরুর আগে বিশ্ববাজারে প্রতি আউন্স সোনার দাম ছিল ১ হাজার ৮৪৩ দশমিক ০৬ ডলার, যা সপ্তাহের শেষে কমে ১ হাজার ৭৯৩ দশমিক ৬৯ ডলারে অবস্থান করছে। পাশাপাশি রুপার দাম ৫ দশমিক ৯৩ শতাংশ কমে প্রতি আউন্সের দাম ২৩ দশমিক ১৩ ডলারে অবস্থান করছে এবং প্লাটিনাম ৭ দশমিক ৫২ শতাংশ কমে প্রতি আউন্সের দাম ৯৫৩ দশমিক ৬৮ ডলারে অবস্থান করছে।

তবে এ দরপতনের পূর্বে আন্তর্জাতিক বাজারে সোনার দাম বেড়ে যায়, যার প্রভাবে দেশের বাজারেও সোনার দাম বাড়ানো হয়। সর্বশেষ চলতি মাসের ১৩ তারিখে প্রতি ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়েছিল বাজুস। ফলসরূপ ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা দাম ৭৪ হাজার ৩০০ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৭১ হাজার ১৫০ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৬২ হাজার ৪০২ এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৫২ হাজার ৮০ টাকা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন