Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েও রোধ করা যাবে না ওমিক্রনের বিস্তার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১০:৩৭ এএম

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ধরনের নাম রাখা হয়েছে ‘ওমিক্রন’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে। এদিকে, দক্ষিণ আফ্রিকার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েও ঠেকানো যাবে না ওমিক্রনের বিস্তার। শনিবার হংকংয়ের এক ভাইরাসবিদ এই আশঙ্কা প্রকাশ করেছেন।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। এরপর এটি দ্রুত সারাবিশ্বে ছড়িয়ে পড়ে। এই ভাইরাসটিতে এ পর্যন্ত ২৬ কোটি মানুষ সংক্রমিত হয়েছে এবং মারা গেছে ৫৪ লাখ। মঙ্গলবার করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট শনাক্তের কথা জানান দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। শনিবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভ্যারিয়েন্টটির নাম দেয় ওমিক্রন। এই ভ্যারিয়েন্টটি বহুবার মিউটেড বা রূপ পরিবর্তন করেছে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এটি পুনঃসংক্রমিত করার ঝুঁকিতে ফেলতে পারে। ইতোমধ্যে যুক্তরাজ্য, হংকং, বেলজিয়াম ও ইসরায়েলে এই ভ্যারিয়েন্টটি শনাক্ত হয়েছে।
ইউনিভার্সিটি অব হংকংয়ের ভাইরাসবিদ বেন কাউলিং বলেছেন, ‘বিভিন্ন স্থানে এই ভাইরাসটি সম্ভবত ছড়িয়ে পড়েছে। তাই আমরা যদি এখন দরজা বন্ধ করি, তাহলে সম্ভবত অনেক দেরি হয়ে যাবে।’ সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ