Inqilab Logo

মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

‘ওমিক্রন’ আতঙ্কে বিদেশি নাগরিকদের জন্য সীমান্ত বন্ধ করছে ইসরায়েল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১১:০০ এএম

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্ট ঘিরে বিশ্বজুড়ে প্রচণ্ড হইচই শুরু হয়েছে। দেশে দেশে নতুন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে অনেক দেশই নিজেকে বিচ্ছিন্ন করতে শুরু করেছে। একইপথে হাঁটছে ইসরায়েলও। ওমিক্রন আতঙ্কে বিশ্বের প্রথম দেশ হিসেবে বিদেশি নাগরিকদের জন্য সীমান্ত বন্ধ করতে চলেছে ইহুদি এই দেশটি।
শনিবার দেশটি এই তথ্য জানিয়েছে বলে রোববার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এছাড়া ওমিক্রন ভ্যারিয়েন্টের সংক্রমণ রুখতে সন্ত্রাস-বিরোধী ফোন ট্র্যাকিং টেকনোলজি (ফোনে আঁড়িপাতা প্রযুক্তি) ব্যবহারেরও ঘোষণা দিয়েছে ইসরায়েল।
ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এক বিবৃতিতে জানিয়েছেন, ওমিক্রন ভ্যারিয়েন্ট ঘিরে সৃষ্ট আতঙ্কের কারণে ইসরায়েলে বিদেশিদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আপাতত ১৪ দিন স্থায়ী থাকবে। তবে এই নিষেধাজ্ঞা কার্যকরের আগে দেশটির সরকারের অনুমোদনের প্রয়োজন হবে।
ইসরায়েলের কর্মকর্তারা বলছেন, তারা আশা করছেন যে- ১৪ দিনের এই নিষেধাজ্ঞার সময়কালেই করোনাভাইরাসের নতুন এই ধরনের বিরুদ্ধে বিদ্যমান কোভিড-১৯ টিকাগুলো কতটা কার্যকর সেই তথ্য হাতে পাওয়া সম্ভব হবে।
একজন বিশেষজ্ঞ দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্টকে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছেন। এমনকি করোনার এই ধরন মানবদেহের রোগপ্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। গ্রিক বর্ণমালার ১৫ নম্বর অক্ষর অনুযায়ী বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ভ্যারিয়েন্টকে ‘ওমিক্রন’ নাম দিয়েছে।
শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার নতুন প্রজাতিকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে ঘোষণা দেয়। সংস্থাটি বলেছে, করোনার নতুন ধরনটির স্পাইক প্রোটিনে ৩২ বার রূপ বদল ঘটেছে। সাধারণত ভাইরাসের এ ধরনের বারবার রূপ বদল সেটিকে আরও বেশি সংক্রামক এবং বিপজ্জনক করে তোলে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ