Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মালদ্বীপ বাংলাদেশ থেকে ডাক্তার-নার্স নিতে চায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১১:০২ এএম

বাংলাদেশ থেকে দক্ষ মানব সম্পদ, বিশেষ করে ডাক্তার ও নার্স নিতে চায় মালদ্বীপ। একই সঙ্গে চিকিৎসা-শিক্ষাসহ বিশেষায়িত শিক্ষার বিষয়ে বাংলাদেশের সহায়তা চেয়েছে দেশটি। শনিবার (২৭ নভেম্বর) ঢাকা ও মালের মধ্যে দ্বিপাক্ষিক পরামর্শ প্রতিষ্ঠা সংক্রান্ত স্মারকের অধীনে দুই পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে প্রথম দ্বিপাক্ষিক সভায় এসব আগ্রহের কথা জানায় মালদ্বীপ।

বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও মালদ্বীপের পক্ষে দেশটির পররাষ্ট্র সচিব আব্দুল গফুর মোহাম্মদ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে উভয় পররাষ্ট্র সচিব দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করেন ও আগামী দিনে চলমান এ সম্পর্ক আরও জোরদার করার ওপর জোর দেন। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন পুনর্ব্যক্ত করেন যে, বাংলাদেশ নিজেদের পররাষ্ট্রনীতি অনুসরণ করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে অত্যন্ত গুরুত্ব দেয়। মালদ্বীপের পররাষ্ট্র সচিব এলডিসি থেকে স্নাতক হওয়ায় বাংলাদেশকে অভিনন্দন জানান।

বৈঠকে উভয়পক্ষ বাণিজ্য, কানেক্টিভিটি, অভিবাসী শ্রমিকদের সুরক্ষা, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, মৎস্য, সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির জন্য কয়েকটি দ্বিপাক্ষিক উপকরণের সমাপ্তিসহ বিভিন্ন খাতে সহযোগিতা আরও গভীর করার ওপর জোর দেয়। এছাড়া জলবায়ু পরিবর্তন, পরিবেশ সুরক্ষা এবং পর্যটনের ইস্যুতে দুদেশের মানুষের মধ্যে যোগাযোগ বাড়ানো নিয়েও আলোচনা হয়। মালদ্বীপের পররাষ্ট্র সচিবের আমন্ত্রণে শুক্রবার দেশটিতে সফরে যান মাসুদ বিন মোমেন। তার সঙ্গে এ সফরে আট সদস্যের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলে রয়েছেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, রাষ্ট্রাচার প্রধান এম আমানুল হক প্রমুখ।

পররাষ্ট্র সচিব মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খলিলের সঙ্গে এর আগে সাক্ষাৎ করেন। সাক্ষাতে উভয় দেশ আঞ্চলিক ও বহুপাক্ষিক ফোরামে বিশেষ করে জলবায়ু পরিবর্তন এবং আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে। এছাড়া বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহযোগিতার আশ্বাস দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে এলডিসি থেকে বাংলাদেশের স্নাতক এবং সাম্প্রতিক সময়ে হওয়া আর্থ-সামাজিক উন্নয়নের প্রশংসা করেন মালদ্বীপের প্রতিমন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালদ্বীপ

৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ