Inqilab Logo

বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মালিকা শাবাজকে নিউ ইয়র্কে দাফন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১:২৩ পিএম

যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ অধিকার আন্দোলনের নেতা ম্যালকম এক্সের মেয়ে মালিকা শাবাজকে নিউ ইয়র্কে ফ্রেনক্লিফ কবরস্তানে দাফন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের কৃষ্ণাঙ্গ অধিকার আন্দোলনের নেতা ম্যালকম এক্সের মেয়ে মালিকা শাবাজকে নিউ ইয়র্কে ফ্রেনক্লিফ কবরস্তানে দাফন করা হয়েছে।

জানাজার অনুষ্ঠানে ম্যালকম এক্সের পরিবারের সদস্যরা ছাড়াও কৃষ্ণাঙ্গ মুসলিম মার্কিনিরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের পক্ষ থেকে তুর্কি রাষ্ট্রদূত জানাজায় উপস্থিত ছিলেন। এসময় ম্যালকম এক্সের পরিবারের সদস্যদের কাছে তুর্কি প্রেসিডেন্টের পক্ষ থেকে সমবেদনা জানান তিনি।

এর আগে গত ২২ নভেম্বর নিউ ইয়র্কের ব্রুকলিনের নিজ বাড়িতে ৫৬ বছর বয়সে ইন্তেকাল করেন।

পুলিশ জানিয়েছিলো, স্বাভাবিক অসুস্থতার কারণেই তার মৃত্যু হয়েছে বলে প্রতীয়মান হচ্ছে।

মালিকা শাবাজ ম্যালকম এক্সের ছয় মেয়ের মধ্যে সর্বোকনিষ্ঠ। ১৯৬৫ সালে ম্যালকম এক্সের হত্যাকাণ্ডের পর তার স্ত্রী বেটি শাবাজ মালিকা ও তার জমজ বোন মালাক শাবাজকে জন্ম দেন।

১০৬০ দশকে কৃষ্ণাঙ্গ মার্কিনদের অধিকার আন্দোলনে নেতৃত্ব দিয়ে খ্যাতি অর্জন করেন ম্যালকম এক্স। ১৯৬৫ সালের ২১ ফেব্রুয়ারি নিউ ইয়র্কে এক সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে ঘাতকের গুলিতে প্রাণ হারান তিনি। সূত্র : আনাদোলু এজেন্সি
1 Attached Images



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র

১৭ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ