Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

চীনকে তুষ্ট করতে ‘ওমিক্রন’ নামকরণ?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ২:৫৮ পিএম

করোনার নতুন ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা এবং হংকং-এ। সকলেই ভেবেছিলেন এবারের স্ট্রেনের নাম হবে ‘নিউ’ (এনইউ)। কিন্তু, দু’ ধাপ এগিয়ে ওই ভ্যারিয়েন্টের নাম দেয়া হয়েছে ওমিক্রন।

বিষয়টি একটু খোলসা করে বলা যাক। সার্স-কোভ-২-এর প্রতিটি ভ্যারিয়েন্টের নাম গ্রীক অক্ষরের নামে দেওয়া হয়েছে। হিসাব মতো, বি.১.১.৫২৯ এর নাম হওয়া উচিত ছিল নিউ। আদতে সেটা হল না। বরং শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্যানেল সিদ্ধান্ত নিল যে নতুন স্ট্রেনের নাম দেওয়া হবে ওমিক্রন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এও বলেছে যে ওই স্ট্রেন 'ভয়াবহ'। ফলত তা যে চিন্তা বাড়াবে এটা স্পষ্ট।

কিন্তু, কেন নিউ এবং জাই (ইংরেজী উচ্চারণ ‘শি’) এই দু'টি অক্ষর টপকে ওমিক্রন-কে বেছে নেওয়া হল? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল বিভিন্ন মহলে। এবার এর উত্তর দিলেন মহামারী বিশেষজ্ঞ মার্টিন কুলডর্ফ। হার্ভার্ড মেডিক্যাল স্কুলের অধ্যাপক জানিয়েছেন, ঘটনাটির যথাযথ কারণ রয়েছে। তার দাবি, নতুন ভ্যারিয়েন্টের নাম যদি নিউ দেওয়া হত, তাহলে পরবর্তীতে কোনও স্ট্রেন প্রকাশ্যে এলে নাম ‘জাই’ দিতে হত। আর সেই কারণেই আলফা থেকে ল্যাম্বডার যাত্রাপথ পেরোনোর পর নিউ -কে এড়িয়ে যাওয়া হল, যাতে জাই -এর কাঁটা এড়ানো যায়।

এবার প্রশ্ন, জাই বা শি -কে এড়িয়ে চলা হচ্ছে কেন? মার্টিনের দাবি, যেহেতু চীনের প্রেসিডেন্টের নাম শি জিনপিং সেই কারণেই ওই অক্ষরকে বাদ দেওয়া হয়েছে। বিশ্বের অন্যতম রাষ্ট্রনেতার নামে করোনাভাইরাসের স্ট্রেনের নামকরণ করতে চায়নি ডব্লিউএইচও। সৌজন্যের খাতিরেই ওই কাজ করা হয়েছে বলে দাবি করা হচ্ছে। সূত্র: টিওআই।



 

Show all comments
  • Noman Khan ২৮ নভেম্বর, ২০২১, ৬:৩৭ পিএম says : 0
    আরে নাম নিয়াও রাজনীতি
    Total Reply(0) Reply
  • MD Mujibur Rhaman ২৮ নভেম্বর, ২০২১, ৬:৩৮ পিএম says : 0
    আরে নাম নিয়া রাজনীতির কি দরকার
    Total Reply(0) Reply
  • Titu Chowdhury ২৮ নভেম্বর, ২০২১, ৬:৩৮ পিএম says : 0
    কেন এর আগে ভারত কে তুষ্ট করতে ডেল্টা নামকরন করা হয়েছিল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ