Inqilab Logo

শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪ হিজরী

মঙ্গলবার সু চির বিরুদ্ধে মামলার প্রথম রায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ৩:০৩ পিএম

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সু চির বিরুদ্ধে দেশটির সামরিক জান্তার দায়ের করা ১২টি মামলার একটির রায় আগামী মঙ্গলবার দেয়া হবে বলে ঘোষণা করা হয়েছে। আজ রোববার থাইল্যান্ডের সংবাদমাধ্যম ব্যাংকক পোস্ট এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক সরকারের বিশেষ আদালতে সু চির বিরুদ্ধে আনা বেশ কয়েকটি মামলার একটির রায় দেওয়া হবে।
গত ১ ফেব্রুয়ারি ভোরে এনএলডি সরকারকে সরিয়ে ক্ষমতা নেওয়ার পর থেকে সে দলের নেত্রী সু চিকে বন্দি করে রাখা হয়েছে।
স্থানীয় মানবাধিকার সংগঠনগুলোর মতে, সেনাবিরোধী আন্দোলনে দেশটিতে ১ হাজার ২০০ র বেশি মানুষ নিহত হয়েছেন এবং গ্রেপ্তার হয়েছেন ১০ হাজারের বেশি।
প্রতিবেদনে আরও বলা হয়, সেনাবিরোধী আন্দোলনে উস্কানি দেওয়ার অভিযোগ প্রমাণিত হলে সু চির ৩ বছরের কারাদণ্ড হতে পারে। বিশ্লেষকরা মনে করছেন, এ রকম অনেকগুলো অভিযোগ ও তা প্রমাণের মাধ্যমে রাজনৈতিক অঙ্গন থেকে এই গণতান্ত্রিক নেত্রীকে সরিয়ে দেওয়া হতে পারে।
বিশ্লেষকদের মতে, সু চিকে নিয়ে সামরিক সরকার আসলে কী পরিকল্পনা করছে তা এখনো পরিষ্কার নয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মামলার রায় ঘোষণার তারিখ পিছিয়েও দিতে পারে।
সামরিক সরকারের বিশেষ আদালতে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি সু চির আইনজীবীদের সংবাদমাধ্যমে কথা বলা নিষেধ করা হয়েছে। সূত্র : ব্যাংকক পোস্ট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সু চি

১১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ