Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

রামগঞ্জ উপজেলার ১০ ইউনিয়নে নজীরবিহীন ভোটার উপস্থিতি: নৌকার প্রার্থীর গাড়ী থেকে অস্ত্র উদ্ধার, ছাত্রলীগ সভাপতি নিহত

লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ৫:৫৮ পিএম

জেলার রামগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নের ৯৩টি ভোটকেন্দ্রে নজীরবিহীন ভোটার উপস্থিতি হলেও বেশ কয়েকটি কেন্দ্রে দফায় দফায় চলে হামলা। এসময় ইউপি সদস্য প্রার্থী দানেস মিয়া (৫৫) কে ব্যাপক মারধর করে মারাত্মক আহত করেছে বলে অভিযোগ পাওয়া গেছে প্রতিদ্বন্ধী প্রার্থী মামুন হোসেনের বিরুদ্ধে। এছাড়া জাল ভোট, ভোটারদের কেন্দ্রে আসতে বাধা প্রদানের কারনে দুই পক্ষের সংর্ঘষে ইছাপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোঃ সজিব হোসেন নামের একজন নিহত ও মাসুদ আলমসহ কয়েকজন আহত হয়েছেন।
এসময় বেশ কয়েকটি কেন্দ্রে সংর্ঘষ ও কেন্দ্র দখলের ঘটনা ঘটে। স্থানীয়দের অভিযোগ মেম্বার প্রার্থীর সমর্থকরাই সংর্ঘষে লিপ্ত হয়ে পড়লে ভোটকেন্দ্রগুলোতে চমর উত্তেজনা দেখা দেয়।
নির্বাচনকে কেন্দ্র করে ভোটের আগের দিন শনিবার গভীর রাতে ভাদুর ইউনিয়নের মধ্য ভাদুর যুগী বাড়ীর হাজী মোরশেদ আলমের বসতঘর থেকে উপজেলা যুবলীগ ও ছাত্রলীগের ৩১জন নেতাকর্মীকে আটক করে র‌্যাব সদস্যরা। এসময় উক্ত বসতঘর থেকে র‌্যাব ১১ এর সদস্যরা ১০টি ককটেল, চাপাতি ৩টি, দেশীয় তৈরি এলজি একটি, পাইপগিয়ার ৬টি, বড় ছুরি ১টি ও লোহার রড উদ্ধার করা হয়।
সকাল সাড়ে ১০টায় চন্ডিপুর ইউনিয়নের ফতেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিতে যান আয়েশা আক্তার। তিনি বলেন, কর্মকর্তারা আমাকে তিনটি ব্যালট পেপার দেন। এসময় চেয়ারম্যান প্রার্থীর ব্যালট পেপারে নৌকা প্রতীকে সিল মারা ছিল। ভোট না দিয়েই আমি কেন্দ্র থেকে চলে যাই।’
ওই বুথের দায়িত্বপ্রাপ্ত সহকারী প্রিসাইডিং কর্মকর্তা বোরহান উদ্দিন বলেন, কয়েকজন যুবক ভোটকেন্দ্রে প্রবেশ করে জোর করে তাঁর কাছ থেকে ব্যালট পেপার ছিনিয়ে নেন। পরে তাঁরা ব্যালট পেপারে নৌকা প্রতীকে সিল মেরে রাখেন। ঘটনাটি তিনি তাৎক্ষণিকভাবে প্রিসাইডিং কর্মকর্তাকে জানান।
রবিবার সকাল ৮টা থেকে একযোগে ১০টি ইউনিয়নের ৯৩টি ভোটকেন্দ্রে চলে ভোটগ্রহণ। ভোর থেকে প্রচুর পরিমানে ভোটার উপস্থিতি দেখা যায় ভোটকেন্দ্রগুলোতে। বেলার বাড়ার সাথে সাথে ভোট কেন্দ্রে শত শত ভোটার উপস্থিতি ছিলো নজীরবিহীন।
আবুল কালাম (৬৫) নামের এক অটোরিক্সা চালক জানান, গত ২০ বছর পর ভোট দিয়েছি। ভোট দিয়ে ভাল্লাগছে। পছন্দের প্রার্থীকে ভোট দিতে পেরে তিনি অনেক খুশি বলেও জানান।
সকাল সাড়ে ১০টায় ভাদুর ইউনিয়নের উত্তর হানুবাইশ সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে দখলের চেষ্টা করে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী জাবেদ হোসেন সমর্থকরা। খবর পেয়ে ছুটে আসেন বর্তমান চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সদ্য বহিস্কৃত সভাপতি জাহিদ হোসেন ভূইয়া। তিনি ভোট কেন্দ্রে ঢোকার সাথে সাথে তাকে বহনকারী মাইক্রোবাস ভাংচুর করে প্রতিপক্ষের লোকজন। এসময় ইটপাটকেল নিক্ষেপ করলে ফাতেমা বেগম নামের এক নারী ভোটার মারাত্মক আহত হয়।
পুলিশ পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রনে আনতে পারলেও দ্বিতীয় দফায় ইউপি সদস্য প্রার্থী মামুন হোসেনের লোকজন প্রতিদ্বন্ধী প্রার্থী দানিস মিয়ার উপর হামলা চালিয়ে বেধম মারধর করে।
বেলা সাড়ে ১১টায় ভোলাকোট ইউনিয়নের লক্ষ্মীধরপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র দখল করতে গিয়ে নৌকা প্রতীকের সমর্থকরা গাড়ী নিয়ে হানা দেয় ভোটকেন্দ্রে। বিষয়টি আঁচ করতে পেরে লক্ষ্মীপুর জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এ.কে.এম ফয়সাল বিজিবি সদস্যদের নিয়ে তাদের চ্যালেঞ্জ করে। এসময় বিজিবির সদস্যরা গাড়ীটি ঘেরাও করে তল্লাশি করলে ৬ রাউন্ড গুলিভর্তি একটি দেশীয় পিস্তল, ৪টি চাইনিজ কুড়াল, ৪টি চাইনীজ স্টীল পাইপ, ২ ডজন ককটেলসহ ৮টি মোবাইল উদ্ধার করে। এসময় কুমিল্লার নাথেরপেটুয়া এলাকার ৪জনসহ ৭জনকে আটক করে বিজিবি সদস্যরা।
বিকাল সাড়ে ৩টায় উপজেলার ইছাপুর ইউনিয়নের নয়নপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের সামনে নৌকার সমর্থক ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোঃ সজিব ও আনারস প্রতীকের সমর্থক মাসুদ আলমের মাঝে কথা কাটাকাটি হয়। এসময় হটাৎ করেই মাসুদ আলম বাঁশ দিয়ে সজিবের মাথায় আঘাত করলে মারাত্মক আহত হয়। স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নেয়ার পথে মারা যায়।
উপজেলা নির্বাচন কর্মকর্তা আবু তাহেরকে বিষয়টি জানতে বার বার কল দেয়া হলেও তিনি মোবাইল রিসিভ করেননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন