Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আমনে মীরসরাই কৃষকের আনন্দ

ইমাম হোসেন, মীরসরাই (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

আমন ধানের গন্ধে ভরে উঠছে গ্রামগঞ্জ। মাঠে মাঠে শুরু হয়েছে ধান কাটার উৎসব। সোনালি ধানে ভরে গেছে মাঠ। কেউ কাটছেন, কেউ আঁটি বাঁধছেন। কেউ কেউ ভাড়া করা ধান নিয়ে যাচ্ছেন বাড়ির উঠনে। এরপর হবে কৃষকের আঙিনায় ধানের ছড়াছড়ি, গোলাভরা ধান এবং ধান থেকে চাল। তারপর নানা রকম পিঠাপুলি বানানো আর খাওয়ার ধুম। দম ফেলার ফুরসত নেই কারও। মহাব্যস্ততায় দিন কাটছে কৃষকদের।
ধান কাটা শুরু হওয়ায় এই চিত্র দেখা যায় মীরসরাই উপজেলার বিভিন্ন এলাকায়। খাদ্য উদ্বৃত্ত মীরসরাই উপজেলায় উৎপাদিত প্রধান ফসলগুলোর মধ্যে ধান অন্যতম। সেই আমন ধানের সবুজ-সোনালি শীষেই এখন কৃষকের স্বপ্ন দুলছে।
সরেজমিনে দেখা গেছে, উপজেলা ১৬টি ইউনিয়ন ২ পৌরসভার বিস্তীর্ণ মাঠজুড়ে এখন আমন ধান গাছের পাতা ও শীষের প্রাচুর্যে সবুজের সমারোহ। ঘন সবুজের মাঝে মাঝে সোনালি খেত দেখা যাচ্ছে। সেগুলো আগাম জাতের আমন ধান। আগাম জাতের এ ধানগুলোর নাম, বিআর-২২ এবং বিআর-৪৯। এ জাতের ধানগুলোর কাটা মাড়াইয়ের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় এই বছর ২১ হাজার ৭শ’ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। গত বছরের তুলনায় কয়েক ২শ’ হেক্টর জমিতে বেশি চাষাবাদ করা হয়েছ। আবহাওয়া ভালো থাকাতে ফলন ও ভালো হয়েছে। চলতি রোপা আমন ধান মৌসুমে বিভিন্ন জাতের মধ্যে উফশী জাতের ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ৪ হাজার ১৬০ হেক্টর মেট্রিক টন ধান।
উপজেলা কৃষি-উপসহকারী কাজী নুরুল আলম জানান, কৃষি বিভাগের দিক-নির্দেশনা ও পরামর্শ নিয়ে কৃষকরা এবার জমি চাষাবাদ করেছেন। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে এবং বড় ধরনের কোনো প্রাকৃতিক বিপর্যয় না ঘটলে; আশা করা যাচ্ছে, চলতি মৌসুমে ধানের ভালো ফল অর্থাৎ ধানের ভালো ফলন হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন