Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

শেষ হলো সংসদের ১৫তম অধিবেশন

এতে ইসির অতিরিক্ত সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদের ১৫তম অধিবেশন শেষ হলো । এ অধিবেশনের নয় কার্যদিবসে পাস হয়েছে নয়টি বিল। অধিবেশন সমাপ্তি সম্পর্কে প্রেসিডেন্টের আদেশ পড়ে শোনান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

অধিবেশন শেষের আগে ১৯৭০ সালের নির্বাচনের বিজয় ও ৩ জানুয়ারি তৎকালীন রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর দেওয়া ভাষণের ভিডিওচিত্র দেখানো হয়। এর আগে সমাপনী ভাষণ দেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।
গত ১৪ নভেম্বর শুরু হওয়া অধিবেশন একজন সংসদ সদস্য মারা যাওয়ার কারণে একবার মুলতবি করা হয়। ৭১ বিধিতে ৪২টি নোটিশ পাওয়া যায়। এর মধ্যে একটিরও আলোচনা হয়নি।
প্রধানমন্ত্রীর উত্তর দেওয়ার জন্য মোট ৪১টি প্রশ্ন এসেছিল। এর মধ্যে তিনি জবাব দেন ১০টির। অন্য মন্ত্রীদের জন্য প্রশ্ন জমা পড়ে এক হাজার ১২টি। তার মধ্যে ৫৬৬টি উত্তর দিয়েছেন তারা। যেগুলো উত্তর টেবিলে উপস্থাপিত হয়েছে।

ইউনেস্কো কর্তৃক বঙ্গবন্ধুর নামে একটি আন্তর্জাতিক পুরস্কার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনোমিকস’ প্রবর্তন করায় সংস্থাটিকে ধন্যবাদ জানিয়ে কার্যপ্রণালী বিধির ১৪৭ বিধিতে সাধারণ আলোচনা হয়। এটি জাতীয় সংসদে সর্বসম্মতভাবে গ্রহণ করা হয়। প্রস্তাবটি এনেছিলেন সংসদ নেতা শেখ হাসিনা
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে একটি বিশেষ আলোচনার আয়োজন করা হয়। আলোচনার শুরুতে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ বক্তৃতা করেন। এজন্য প্রেসিডেন্টকে সংসদের পক্ষ থেকে ধন্যবাদ জানান স্পিকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ

১ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ