Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

১১ মাসে সড়কে ঝরল ৬২ পথচারীর প্রাণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

চালক কিংবা যাত্রী নয়, চলতি বছরের জানুয়ারি থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সড়কে বেশি প্রাণ গেছে ফুটপাতে থাকা পথচারীর। গতকাল রোববার সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, চলতি বছরের জানুয়ারি থেকে ২৫ নভেম্বর পর্যন্ত রাজধানীতে ১১৪টি সড়ক দুর্ঘটনায় ১১৯ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে পথচারী ৬২ জন, মোটরসাইকেলচালক ও আরোহী ৩৩ জন এবং অন্যান্য যানবাহনের (বাস, রেকার, প্যাডেল রিকশা, প্যাডেল ভ্যান, অটোভ্যান, ঠ্যালাগাড়ি ইত্যাদি) যাত্রী ও আরোহী ২৪ জন।

এসব দুর্ঘটনার ২৩ টি ভোরে, ২১টি সকালে, ১১টি দুপুরে, সময় বিশ্লেষণে (২০ দশমিক ১৭ শতাংশ), বিকেলে ১৬টি, সন্ধ্যায় ৪টি ও রাতে ৩৯টি সংঘটিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়, এসব দুর্ঘটনায় ১৭২টি যানবাহন সম্পৃক্ত। অপরিকল্পিত নগরায়ণ ও অপ্রতুল সড়ক, একই সড়কে অযান্ত্রিক-যান্ত্রিক, স্বল্প ও দ্রুতগতির যানবাহনের চলাচল এবং দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, সড়ক ব্যবহারকারীদের মধ্যে সচেতনতার অভাবসহ ১২ কারণে বাড়ছে সড়ক দুর্ঘটনা।

সড়ক দুর্ঘটনা কমাতে প্রশাসনিক বিকেন্দ্রীকরণের মাধ্যমে ঢাকার জনসংখ্যা কমানো, ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন, গণপরিবহনে খাতের চাঁদাবাজি ও দুর্নীতি বন্ধ করাসহ ৮ টি সুপারিশ দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়কে ঝরল

১৭ জানুয়ারি, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২
২৮ ডিসেম্বর, ২০২১
৭ ডিসেম্বর, ২০২১
২৯ নভেম্বর, ২০২১
১৯ নভেম্বর, ২০২১
১৩ নভেম্বর, ২০২১
৫ নভেম্বর, ২০২১
১ নভেম্বর, ২০২১
৩০ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ