Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাটক-ওয়েব সিরিজ মনিটর করতে সেন্সর বোর্ড গঠনে রুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

ফেসবুক, টিভি-ইউটিউবসহ সামাজিক মাধ্যমে নাটক, শর্ট ফিল্ম এবং ওয়েব সিরিজ প্রচারের ক্ষেত্রে মনিটরিংয়ে সেন্সর বোর্ড গঠন করতে কেন নির্দেশ দেয়া হবে না- এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। রিটের শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন।

তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান, ‘ঘটনা সত্য’র প্রযোজক এবং পরিচালকসহ সংশ্লিষ্টদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। গত ৪ নভেম্বর এ রিট করেন পিএফডিএ-ভোকেশনাল ট্রেইনিং সেন্টার ট্রাস্টের চেয়ারম্যান এ রিট করেন। আবেদনের পক্ষে শুনানি করেন সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট নুসরাত জাহান, মো. তারিকুল ইসলাম (তারেক) ও মোশাররফ হোসেন মনির।

পরে আইনজীবী নূসরাত জাহান সাংবাদিকদের বলেন, স¤প্রচার নীতিমালা-২০১৪ এর ৬ষ্ঠ অধ্যায় অনুযায়ী একটি স¤প্রচার কমিশন গঠন করার কথা। কিন্তু এ কমিশনটি এখন পর্যন্ত গঠন হয়নি। আপনারা অবগত আছেন কোরবানির ঈদের সময় একটি নাটক প্রচারিত হয়েছিলো ‘ঘটনা সত্য’। ওই নাটকে একটি সংলাপ এসেছে। এটা মৌলিক মানবাধিকারের লঙ্ঘন। এটা খুবই আপত্তিকর (প্রতিবন্ধী শিশুদের নিয়ে)। এটা নিয়ে ফৌজদারি মামলা হয়েছে। কিন্তু সব সময়তো সম্ভব না।

এ কারণে জনস্বার্থে এ রিট করা হয়েছে। আমরা চেয়েছি যাতে স¤প্রচার কমিশনটা করা হয়। আমাদের শুনানি শেষে আদালত রুল জারি করেছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নাটক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ