Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পৌষের আগেই শীতের কামড়

শ্রীমঙ্গলে ১১.৮ ঢাকায় ১৬.৮ ডিগ্রি আন্দামানে লঘুচাপের ঘনঘটা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০২ এএম

অগ্রহায়ণ মাসের দ্বিতীয় সপ্তাহ পার হতে চলেছে। ঘনিয়ে আসছে পঞ্জিকার হিসাবে শীত ঋতুর পৌষ মাস। তবে শীতকাল আসার আগেই প্রতিদিন শেষে সন্ধ্যায় উত্তরের হিমেল হাওয়ার জোর বাড়ছে। গতকাল রোববার মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে তাপমাত্রার পারদ নেমে গেছে শ্রীমঙ্গলে ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। পৌষের আগেই শীতের কামড় শুরু হয়েছে।

সেই সাথে রাত থেকে ভোর-সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি এমনকি কোথাও কোথাও ঘন কুয়াশায় ঢাকা পড়ছে মাঠ-ঘাট, শহরতলী, গ্রাম-জনপদ, নদ-নদী অববাহিকা। কুয়াশার কারণে যানবাহন ও নৌ চলাচল ব্যাহত ও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। হিমেল হাওয়া, শীত-কুয়াশাচ্ছন্ন উত্তরাঞ্চলসহ দেশের অনেক জেলায় মধ্য-অগ্রহায়ণেই স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে।
গতকাল উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়ায় পারদ ছিল ১২.৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায়ও পারদ নেমে গেছে ১৬.৮ ডিগ্রিতে। দেশের অধিকাংশ স্থানে রাত থেকে ভোর-সকাল পর্যন্ত তাপমাত্রা ১১ থেকে ১৬ ডিগ্রিতে নেমে এসেছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। চট্টগ্রামে সর্বোচ্চ ২৯.২ এবং সর্বনিম্ন ১৭.২ ডিগ্রি সেলসিয়াস।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. আবদুল হামিদ মিয়া জানান, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের নদ-নদী অববাহিকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। দেশের পূর্বাঞ্চলে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দেশের অন্যত্র তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় দক্ষিণ আন্দামান সাগর এবং এর সংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। এরপরের ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীতের

১৮ নভেম্বর, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
১৪ জানুয়ারি, ২০২২
২৩ ডিসেম্বর, ২০২১
১০ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ