Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জানালায় ইংরেজি ক্লাস করল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

ক্লাসে শিক্ষার্থীরাও এত মন দেয় না, যতখানি মন দিয়ে ক্লাস করল সে! তবে স্কুলে পৌঁছেছিল ক্লাসের মাঝামাঝি সময়ে। নবম শ্রেণির ইংরেজি ক্লাসে হঠাৎ হাজির হয়ে শিক্ষক ও ছাত্রদের ইংরেজি পড়া শুনে কতটা বুঝল সে, সেই প্রশ্নও উঠছে। তবে ইংরেজি ক্লাস শেষে নিজেই বিদায় নিয়েছিল। তার ক্লাসে প্রবেশ ও প্রস্থান পথ ছিল একটি জানলা। আসলে সে অন্য কেউ নয়, কালোমুখো একটি হনুমান।
গত সপ্তাহের শেষ দিকে ভারতের পশ্চিমবঙ্গের নদিয়ার শান্তিপুর ব্লকের ফুলিয়া শিক্ষানিকেতন হাইস্কুলের ঘটনা এটি। করোনা পরিস্থিতির কারণে সরকারি নির্দেশ অনুযায়ী বেশ কয়েক মাস বন্ধ ছিল স্কুল। কয়েকদিন আগে সেই স্কুল খোলার পর ছাত্রদের উপস্থিতি মোটামুটি হচ্ছে। সেদিন সকাল ১০টা ৫০ মিনিট থেকে নবম শ্রেণির ‘এ’ সেকশনের ইংরেজি ক্লাস নিচ্ছিলেন ইংরেজি শিক্ষক অনিন্দ্য মোদক।

প্রায় ১৫ মিনিট পর হঠাৎই ছাত্রদের চোখ চলে যায় জানলার দিকে। তারা দেখতে পায়, ক্লাস রুমের জানলার শিক ধরে বসে আছে একটি হনুমান। প্রথমে তারা ভয় পেলেও বিষয়টি শিক্ষক অনিন্দ্য মোদকের নজরে আসতেই তিনি ইশারায় ছাত্রদের শান্ত হতে বলেন। আগের মতোই ক্লাস চালিয়ে যান।
একবার শিক্ষকের দিকে, একবার ছাত্রদের দিকে তাকিয়ে ছাত্র-শিক্ষকের পড়াশুনো শুনতে থাকে হনুমানটি। হনুমানের কাণ্ড মোবাইল ক্যামেরায় তুলেও রাখেন শিক্ষক অনিন্দ্য মোদক।

অনিন্দ্য মোদক বলেন, ‘ওকে দেখে মনে হচ্ছিল যেন আমাদের পড়াশোনা শুনছে। কোনওরকম বিরক্তি চোখে পড়েনি। জানলার ওপর ঠায় বসে পড়া শুনছিল। আমি সুযোগ বুঝে কিছুক্ষণের জন্য ভিডিও রেকর্ড করি। অন্তত ২০ মিনিট ‘ক্লাস করেছে’ হনুমানটি! অবাক হয়েছি আমি। আবার যখন পড়ানো হয়ে গেল। তখন যেন বুঝে গিয়েছিল ক্লাস শেষ। জানালা থেকে নেমে চলে গেল!’

হনুমানের কাণ্ড শুনে অনেকেই রসিকতা করে মন্তব্য করেছেন, হয়ত ক্লাস ঠিকমতো হচ্ছে কী না, তা তদারকি করতেই এসেছিল হনুমানটি! সূত্র : টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ