Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

মার্কিন নিষেধাজ্ঞা আঞ্চলিক সহযোগিতায় প্রভাব ফেলতে পারবে না: রায়িসি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১০:১১ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইবরাহিম রায়িসি প্রতিবেশী দেশগুলোকে আশ্বস্ত করে বলেছেন, আঞ্চলিক দেশগুলোর মধ্যে সহযোগিতা ও যোগাযোগের ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞার কোনো প্রভাব নেই।

প্রেসিডেন্ট রায়িসি অর্থনৈতিক সহযোগিতা সংস্থা বা ইকোর শীর্ষ সম্মেলনে যোগ দিতে তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে অবস্থান করছেন। তিনি আঞ্চলিক বিদ্যুতের বাজার সৃষ্টি থেকে শুরু করে পানি স্থানান্তর প্রকল্প ও জ্বালানি বিনিয়োগের মতো নানা ক্ষেত্রে একসঙ্গে কাজ করার জন্য প্রতিবেশী দেশগুলোর প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, ইকোর সদস্য দেশগুলোকে ফাইবার অপটিক নেটওয়ার্কে সংযুক্ত করার ক্ষেত্রে ইরান সহযোগিতা করতে প্রস্তুত। এছাড়া, কৃত্রিম গোয়েন্দা প্রকল্প ও ভার্চুয়াল শিক্ষা কর্মসূচিতেও ইরান সহযোগিতা করতে পারে।

ইকোর কার্যক্রম আরো গতিশীল করার জন্য একটি অভ্যন্তরীণ অর্থ ব্যবস্থা গড়ে তোলার প্রস্তাব দেন ইরানের প্রেসিডেন্ট। তিনি জোর দিয়ে বলেন, সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা এই সংস্থাকে আরো বেশি কর্মক্ষম করে তুলবে।

এদিকে, ইকো সম্মেলনের অবকাশে প্রেসিডেন্ট রায়িসি পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভির সঙ্গে বৈঠক করেন। বৈঠকে তিনি বলেন, পাকিস্তানের সঙ্গে সর্বাত্মক সম্পর্ক গভীর করার জন্য ইরান প্রস্তুত রয়েছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ