Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়া ও চীনের সঙ্গে ইরানি দলের বৈঠক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ১০:১৭ পিএম

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আগামীকালের (সোমবার) আলোচনাকে সামনে রেখে ইসলামি প্রজাতন্ত্র ইরানের আলোচক দল রাশিয়া ও চীনের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেছে। ইরানি প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন উপ পররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি।

ইরানি প্রতিনিধিদল শনিবার ভিয়েনায় পৌঁছায় এবং রাশিয়া ও চীনা প্রতিনিধিদলের প্রধানের সঙ্গে লাগাতার বৈঠক করে। ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ক এনরিক মোরার সঙ্গেও ইরানি প্রতিনিধিদলের বৈঠক হয়। ভিয়েনায় নিযুক্ত ইরানের কূটনীতিক মোহাম্মাদ রেজা গায়েবি এ তথ্য জানান।

পাঁচ মাস বিরতির পর ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে নতুন করে পরমাণু সমঝোতা ইস্যুতে আলোচনা হতে যাচ্ছে। ইরানের বিরুদ্ধে মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহার করার লক্ষ্য নিয়ে ইরান এ আলোচনা শুরু করতে যাচ্ছে।

ইরানের অবস্থানের প্রতি রাশিয়া ও চীন সমর্থন দিচ্ছে। পরমাণু সমঝোতার কোনো পক্ষ না হওয়ায় আমেরিকা আলোচনায় সরাসরি যোগ দিতে পারছে না।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ