Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

চিটাগাং চেম্বার নেতৃবৃন্দের কেইপিজেড পরিদর্শন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

 কর্তৃপক্ষের আমন্ত্রণে চিটাগাং চেম্বার নেতারা কর্ণফুলী নদীর দক্ষিণ তীরে দেশের প্রথম বেসরকারি কোরিয়ান ইপিজেড (কেইপিজেড) পরিদর্শন করেন। গত শনিবার পরিদর্শনকালে চেম্বার সভাপতি মাহবুবুল আলম কেইপিজেড ও ইয়াং ওয়ান কর্পোরেশনের চেয়ারম্যান কিহাক সাং’র সাথে মতবিনিময় করেন। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়, কেইপিজেডের ৪০টি কারখানায় প্রায় ২৫ হাজার স্থানীয় শ্রমিকের কর্মসংস্থান হয়েছে। এসব কারখানায় তৈরিকৃত জুতা, ব্যাগ, গার্মেন্টস, সোয়েটার ও টেক্সটাইল বিদেশে রফতানি হচ্ছে।
এ ইপিজেডে বিনিয়োগকারীদের জন্য বিভিন্ন আকারের শিল্প প্লট, প্রায় ৩৮ কিলোমিটার রাস্তা, ২৮ কিলোমিটার বৈদ্যুতিক লাইন এবং ৭ কিলোমিটার গ্যাস লাইন নেটওয়ার্ক স্থাপন করা হয়েছে। এছাড়া ৩৩/১১ কেভি সাবস্টেশনের মাধ্যমে বিদ্যুৎ সঞ্চালন ও রূফটপ সোলার পাওয়ার প্রজেক্ট স্থাপনের মাধমে ২০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। বিশ^মানের পরিবেশবান্ধব ইপিজেড তৈরির লক্ষ্যে ৫২ শতাংশ জায়গা সবুজায়ন করে ৪৮ শতাংশ জায়গা শিল্প প্লটসহ অবকাঠামো নির্মাণ করা হচ্ছে।
এ সময় চেম্বার পরিচালক একেএম আকতার হোসেন, অঞ্জন শেখর দাশ, মো. ওমর ফারুক, ইঞ্জিনিয়ার ইফতেখার হোসেন, সাজির আহমেদ, মো. ইফতেখার ফয়সাল, মোহাম্মদ আদনানুল ইসলাম ও তানভীর মোস্তফা চৌধুরী, এফবিসিসিআই পরিচালক ডা. মুনাল মাহবুব প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ