Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সহিংসতায় ঝরল ৩ প্রাণ

তৃতীয় ধাপের ইউপি নির্বাচন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

বিচ্ছিন্ন সংঘর্ষের মধ্য দিয়ে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন শেষ হয়েছে। নির্বাচনের দিন সহিংসতায় লক্ষ্মীপুরে এক ছাত্রলীগ নেতা নিহত হয়েছে। মুন্সীগঞ্জে বিজয়ী নারী সদস্যের ভাগ্নেকে কুপিয়ে হত্যা করা হয়েছে। এছাড়া নির্বাচনের আগের রাতে খুলনায় এক সমর্থকের মৃত্যু হয়েছে। আমাদের সংবাদদাতাদের প্রতিবেদন।
চট্টগ্রাম ব্যুরো জানায়, কয়েকটি কেন্দ্রে দফায় দফায় সংঘর্ষ, ধাওয়া, পাল্টা ধাওয়ার মধ্য দিয়ে চট্টগ্রামের হাটহাজারী ও রাঙ্গুনিয়া উপজেলার ২৬ ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ হয়েছে। হাটহাজারীতে দুটি কেন্দ্রে সংঘর্ষের পর আধা ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ থাকে। ফতেহপুর ইউনিয়নের দুটি কেন্দ্রের বাইরে বিপুল সংখ্যক ব্যালট পেপার উদ্ধার করে স্থানীয়রা। এসব ব্যালট পেপারে সদস্য পদপ্রার্থী আপেল প্রতীকে আগাম সীল মারা ছিল। রাঙ্গুনিয়াতেও বিচ্ছিন্ন ঘটনা ছাড়া মোটামুটি শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে।
হাটহাজারী থেকে আসলাম পারভেজ জানান, নাঙ্গলমোড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বেলা ১২টা ৫০ মিনিটে ৩ শতাধিক ভোটগ্রহণ করা হয়েছে বলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জানান। এ ইউপিতে বর্তমান চেয়ারম্যান এবং ঘোড়া প্রতীকের চেয়ারম্যান পদ প্রার্থী সিরাজুল হক বাবুল ভোটারদের প্রতিপক্ষ চেয়ারম্যান প্রার্থীরা তার ভোটারদের কেন্দ্রে আসতে বাধা দিয়েছেন বলে উপস্থিত গণমাধ্যম কর্মীদের নিকট অভিযোগ করেন। ৬ নং ছিপাতলী ইউনিয়নের গাউছিয়া মাদরাসা কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত পুলিশের উপ-পরিদর্শক জসিম উদ্দিন জানান, নির্বাচনের আগের রাতভর কেন্দ্রের অদূরে বেশকিছু পটকার আওয়াজ শুনা গেছে।
খুলনা ব্যুরো জানায়, খুলনার তেরখাদার মধুপুর ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় বাবুল শিকদার (৩৮) নামে নৌকার এক সমর্থক মারা গেছে। তিনি ওই ইউনয়নে আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী মো. মহসিনের সমর্থক ছিলেন। পুলিশ ও স্থানীয়রা জানান, নির্বাচনী বিরোধকে কেন্দ্র করে খুলনার তেরখাদা উপজেলাধীন মধুপুর ইউনিয়নের কুলাপাটগাতি গ্রামের বাবুল শিকদারকে প্রতিপক্ষের লোকজন গত শনিবার দিনগত রাত ১২টা ১৫ মিনিটের দিকে হাতুড়িসহ ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে গুরুতর জখম করে পালিয়ে যায়। পরে এলাকাবাসী মাথায় গুরুতর আঘাতপ্রাপ্ত বাবুল শিকদারকে মুমুর্ষ অবস্থায় উদ্ধার করে খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতাল পাঠান। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গতকাল ভোর ৬টা ১৫ মিনিটে বাবুল শিকদার মৃত্যুবরণ করেন। তেরখাদা থানার ওসি জহুরুল আলম বলেন, ঘটনার পর থেকে হামলার সঙ্গে জড়িতরা এলাকা ছেড়ে পালিয়েছেন। তাদের গ্রেফতারের চেষ্টা চলছে। এদিকে খুলনায় ভোট কেন্দ্র থেকে ধারলো চাপাতি ও একটি হাতুড়িসহ শামীম ফকির (২৫) নামে এক যুবককে আটক করেছে পুলিশ। গতকাল সকাল ৯টার দিকে রূপসা উপজেলার ঘাটভোগ ইউনিয়নের পুটিমারি এলাকার ইসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তাকে আটক করা হয়।
মুন্সীগঞ্জ থেকে প্রাপ্ত সংবাদে জানা গেছে, জেলার বাংলাবাজার ইউনিয়নের সংরক্ষিত নারী আসনের বিজয়ী ইউপি সদস্যের ভাগনেকে কুপিয়ে হত্যা করা হয়েছে। সদর থানার উপপরিদর্শক ফরিদুজ্জামান জানান, গতকাল সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ ঘটনা ঘটে। নিহতের নাম শাকিল মোল্লা (৩০)। তিনি বাংলাজারের কাশিঘাটা গ্রামের হারুন মোল্লার ছেলে।
উপপরিদর্শক ফরিদুজ্জামান জানান, ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী আসনের বিজয়ী সদস্য রাবেয়া বেগমের (কলম প্রতীক) ভাগনেকে কুপিয়ে হত্যা করা হয়েছে। তাকে মৃত অবস্থায় জেনারেল হাসপাতালে আনা হয়। এ ব্যাপারে এখনও কেউ আটক হয়নি। নিহতের মরদেহ হাসপাতালে রয়েছে।
বরিশাল ব্যুরো জানায়, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে বরিশাল জেলার দুই উপজেলায় ১০ জনকে আটক করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আটককৃতদের মধ্যে ৭ জনকে ভ্রাম্যমাণ আদালত একদিন করে সাজা দিয়েছে। তবে আল-আমিন নামক একজনকে ৭ দিনের কারাদণ্ড দেয়া হয়েছে। তাদেরকে বাবুগঞ্জ ও মুলাদী থেকে আটক করা হয় বলে জানিয়েছেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. শাহজাহান।
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার জানান, প্রিজাইডিং অফিসার ও পুলিশ কর্মকর্তা আহত ও অস্ত্র ছিনিয়ে নেয়াসহ কিছু বিক্ষিপ্ত ঘটনার মধ্যদিয়ে শেষ হয়েছে কুমিল্লার তিনটি উপজেলায় ৩০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ। হোমনা, দাউদকান্দি ও বরুড়া উপজেলার কয়েকটি ইউনিয়নে এসব ঘটনায় অন্তত দশজন আহত হয়েছে।
নরসিংদী থেকে স্টাফ রিপোর্টার জানান, নরসিংদীতে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিভিন্ন ইউনিয়নে ব্যাপক সহিংসতা, ধাওয়া পাল্টা ধাওয়া, ককটেল বিষ্ফোরণ ও গুলিবিদ্ধ হয়ে ২০ জন আহত হয়েছে। গতকাল সদর উপজেলার করিমপুর, নজরপুর, চিনিশপুর এবং রায়পুরা উপজেলার পলাশতলী ইউনিয়নের বিভিন্ন ভোট কেন্দ্রে এ সংঘর্ষের ঘটনা ঘটে।
লক্ষ্মীপুর জেলা সংবাদদাতা জানান, রামগঞ্জে নির্বাচনী সহিংসতায় সাজ্জাদুর রহমান সজিব নামে এক ছাত্রলীগ নেতা নিহত হয়েছে। গতকাল বিকেল ৫টার দিকে চাঁদপুর হাসপাতালে নেয়ার পথে তার মৃত্যু হয়। নিহত সজিব রামগঞ্জ উপজেলার ইছাপুর ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি ও একই ইউনিয়নের নয়নপুর গ্রামের মৃত আব্দুস সাত্তারের ছেলে। এর আগে বিকেলে রামগঞ্জ উপজেলার ইছাপুর ইউনিয়নের নয়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের বাইরে আওয়ামী লীগ প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থী সমর্থকদের সংঘর্ষের ঘটনায় গুরুতর আহত হয় সজিব।
স্থানীয় এলাকাবাসী জানায়, রামগঞ্জ উপজেলার ইছাপুর ইউপি নির্বাচনে নৌকা প্রতীকের পক্ষে সিলমারাকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষে ছাত্রলীগ নেতার মাথায় লাঠির আঘাতে গুরুতর আহত হয়। পরে এলাকাবাসী আহত অবস্থায় তাকে উদ্ধার করে চাঁদপুর হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক রায়হান মাহমুদ রুপক তাকে মৃত ঘোষণা করেন। ঘটনার সত্যতা নিশ্চিত করে পুলিশ সুপার ড. এ এইচ কামরুজ্জামান জানান, বিষয়টি তদন্ত চলছে।
মাদারীপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, ইউপি নির্বাচনে মাদারীপুরের মস্তফাপুর ইউনিয়নের উত্তর খাকছাড়া এবং দক্ষিণ খাকছাড়া ভোটকেন্দ্রে প্রকাশ্যে দিবালোকে সকাল সাড়ে ১০টায় জাল ভোট প্রদান করার অভিযোগ পাওয়া গেছে। সংবাদ পেয়ে জাল ভোট দেয়ার সময় সাংবাদিকরা ছবি তুলতে গেলে তাদের উপর চড়াও হয় জাল ভোট প্রদানকারী ও বিক্ষুদ্ধ কর্মীরা। পুলিশ তখন সাংবাদিকদের ভোট কেন্দ্র থেকে চলে যেতে বলে। অপরদিকে দপুর ১টায় বালিয়া ভোট কেন্দ্রে বাদানুবাদের জের ধরে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে।
রংপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, রংপুরের তারাগঞ্জে ভোট চলাকালীন নৌকা প্রার্থীর এজেন্ট আতাউর রহমানকে নৌকা মার্কায় সিল দেয়া ৫টি ব্যালটসহ আটক করেছে পুলিশ। গতকাল দুপুর ১টার দিকে উপজেলার হাড়িয়ার কুটি ইউপির খলেয়া ভোট কেন্দ্র থেকে তাকে আটক করা হয়।
পঞ্চগড় জেলা সংবাদদাতা জানান, পঞ্চগড় সদর উপজেলার ধাক্কামারা ইউনিয়নে ভোট কেন্দ্রে বিশৃঙ্খলা করার সময় দুজনকে আটক করেছে পুলিশ। গতকাল দুপুর আড়াইটার দিকে সদর উপজেলার লাঠুয়াপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তাদেরকে আটক করা হয়।
শেরপুর জেলা সংবাদদাতা জানান, নকলার ইউনিয়ন পরিষদ নির্বাচনের খবর সংগ্রহকালে নকলা পৌরসভার মেয়র হাফিজুর রহমান লিটন ও তার সহযোগীদের হামলার শিকার হয়েছেন নিউজ টোয়েন্টিফোর টেলিভিশন ও আজকের পত্রিকার শেরপুর প্রতিনিধি জুবাইদুল ইসলাম। গতকাল দুপুরে উপজেলার গৌড়দ্বার ইউনিয়নের পাইস্কা প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। খবর পেয়ে পরে জেলার সকল গণমাধ্যমকর্মীরা মেয়রের শাস্তির দাবিতে ঘণ্টাব্যাপী শেরপুর ঢাকা মহাসড়ক অবরোধ করেন। পরবর্তীতে প্রশাসনের আশ্বাসে অবরোধ তুলে নেন তারা।
খাগড়াছড়ি জেলা সংবাদদাতা জানান, জাল ভোট ও ব্যালট পেপার ছিনিয়ে নেয়াকে কেন্দ্র করে পার্বত্য খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার তিনটি ইউনিয়নে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ২০ জন আহত হয়েছে। উপজেলার কবাখালি, বোয়ালখালি ও মেরুং ইউনিয়নে এ সংঘর্ষ ঘটে। এ সময় কবাখালি ইউনিয়নে দায়িত্ব পালনকালে সিনিয়র জুডিসিয়াল ম্যাজেস্ট্রেটের গাড়িতে হামলা করা হয়।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, সরাইল ইউপি নির্বাচনে জাল ভোট দেয়ার সময় আটক ১ জনকে ৬ মাসের সাজা দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সাজাপ্রাপ্ত আলাউদ্দিন (২৭) টিঘর গ্রামের হিরা মিয়ার ছেলে। গতকাল সকালে ইউনিয়নের ১ নং ওয়ার্ডের সাধারণ সদস্য প্রার্থী লায়েছ মিয়ার তালা প্রতীকে জাল ভোট দিতে এসে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয় সে।
বেনাপোল অফিস জানায়, শার্শার ১০টি ইউনিয়নে সংঘর্ষ, ভাঙচুর ও ভোট বয়কটের মধ্যে দিয়ে ইউনিয়ন পরিষদ নির্বাচন সম্পন্ন হয়েছে। শার্শার বাঁগাআচড়া ইউনিয়নে নৌকা মার্কার প্রার্থী ইলিয়াস কবির বকুল সকাল থেকে নিজ বাড়ীতে অবরুদ্ধ ছিল। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আব্দুল খালেকের সমর্থকরা তাকে অবরুদ্ধ করে রাখে বলে অভিযোগ পাওয়া গেছে।
ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট দেয়ার সময় ব্যালট নিয়ে ভোট কেন্দ্র ত্যাগ করার চেষ্টার অপরাধে মোকছেদুল ইসলাম (৪০) নামে একজনকে আটক করা হয়েছে। প্রিজাইডিং অফিসার মো: আসাদুজ্জামান জানান, বিষয়টি জানতে পেরে দৌলতপুর ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নূর-এ আলমকে জানালে মোকছেদুল ইসলামকে আটক করে নিয়ে যান।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, সুন্দরগঞ্জে একটি ভোটকেন্দ্র দখল ও ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। ১৩ রাউন্ড গুলি ছুঁড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে আইনশৃঙ্খলা বাহিনী। এসময় ২ পুলিশ সদস্য আহত হয়েছে। পরে জড়িত সন্দেহে ২ জনকে আটক করেছে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউপি নির্বাচন

৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ