Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী

পাঁচ মাস পর ফের ভিয়েনা সংলাপ শুরু হচ্ছে আজ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ৯:২৫ এএম

গুরুত্বপূর্ণ এবং বহুল আলোচিত পরমাণু চুক্তিকে পুনরুজ্জীবিত করার চেষ্টায় অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আজ (২৯ নভেম্বর) পুনরায় আলোচনায় বসছে ইরান এবং বিশ্বের ক্ষমতাধর কয়েকটি শক্তি। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

পাঁচ মাস পর আজ পুনরায় শুরু হতে যাওয়া বৈঠকে পরমাণু চুক্তিতে যুক্তরাষ্ট্রের পুনরায় ফিরে আসাসহ ইরানের ওপর মার্কিন নিধেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে পরমাণু কার্যক্রম সীমিত করার বিষয়ে আলোচনা হবে।
এর আগে গত এপ্রিলে পরমাণু চুক্তি নষ্ট হওয়া ঠেকাতে ভিয়েনায় ইরানের সঙ্গে আলোচনায় বসেছিল রাশিয়া, চীন, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি। এ ছাড়া পরোক্ষভাবে আলোচনায় যুক্ত ছিল যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা।
ইরানের সাবেক প্রেসিডেন্ট হাসান রুহানির শাসনামলে পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের ছয় দফা আলোচনা হয়েছে। গত এপ্রিল থেকে জুন পর্যন্ত ওই ধারাবাহিক সংলাপ অনুষ্ঠিত হয়। এর পর জুনে অনুষ্ঠিত ইরানের নির্বাচনে ইব্রাহিম রায়িসি দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকে ওই সংলাপ এতদিন বন্ধ ছিল।
ইরানের পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে সম্প্রতি মধ্যপ্রাচ্যজুড়ে উত্তেজনা বেড়ে চলেছে। ইরানের পরমাণু স্থাপনার ওপর সম্ভাব্য হামলার জন্য ইসরায়েল তার সশস্ত্র বাহিনীকে প্রস্তুত রাখতে এরই মধ্যে ১৫০ কোটি ডলার বরাদ্দ রেখেছে।
ইরান বলছে, শক্তিধর বিভিন্ন পক্ষের সঙ্গে স্বাক্ষরিত আগের চুক্তি পুনরুজ্জীবিত করা হলে সেটিকে তারা স্বাগত জানাবে। ওই চুক্তিতে ইরানের ওপর আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করা সাপেক্ষে দেশটির পরমাণু কর্মসূচির ব্যাপারে কিছু সীমা বেঁধে দেওয়া হয়েছিল।
ভিয়েনার আলোচনা সফল হলে ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে। এবং একই সঙ্গে ভবিষ্যতে ইরানের সম্ভাব্য বিপজ্জনক পরমাণু সামগ্রী উৎপাদনের ক্ষেত্রেও কিছু বিধিনিষেধ আরোপ করা হবে। আর, আলোচনা ব্যর্থ হলে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি বিপজ্জনক পথে মোড় নিতে পারে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ