Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সর্বদলীয় বৈঠক ডেকে অনুপস্থিত মোদি, ক্ষুব্ধ বিরোধী শিবির

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১১:০৭ এএম

আজ সোমবার ভারতের সংসদের শীতকালীন অধিবেশন শুরু হতে চলেছে। এই অধিবেশন চলবে ১৯ দিন। তার আগে গতকাল রোববারের এই বৈঠকে দেশটির রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা উপস্থিত থাকলেও ছিলেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠক ডেকে অনুপস্থিত থাকায় মোদির সমালোচনা করেছেন বিরোধীরা। অন্যদিকে কথা বলতে না দেওয়ার অভিযোগ তুলে বৈঠক থেকে ওয়াকআউট করেছেন আম আদমি পার্টির (এএপি) নেতা সঞ্জয় সিং।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শীতকালীন অধিবেশন শুরুর এক দিন আগে গতকাল অনুষ্ঠিত এই বৈঠকে সরকারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সংসদবিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল।
বৈঠকে মোদির সমালোচনা করে জাতীয় কংগ্রেসের নেতা মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘আশা করেছিলাম, প্রধানমন্ত্রী বৈঠকে থাকবেন। আমাদের সঙ্গে নিজের অভিমত বিনিময় করবেন। সম্প্রতি বাতিল হওয়া তিনটি কৃষি আইন নতুন রূপে সামনে আনা হবে কি না-এই বিষয়ে তার কাছে আমাদের জানার ছিল। কিন্তু বৈঠক ডেকে তিনি নিজেই এলেন না।’
ওয়াকআউট করে এএপি নেতা সঞ্জয় সিং বলেন, ‘ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) কাজের এলাকা বাড়ানো ও কৃষকদের চাহিদা অনুযায়ী কৃষিপণ্যের ন্যূনতম সহায়তা মূল্যসহ (এমএসপি) বিভিন্ন বিষয়ে আমাদের কথা বলতে দেওয়া হয়নি।’
বৈঠকে তৃণমূল কংগ্রেসের সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায় ও ডেরেক ও ব্রায়েন পেগাসাস কেলেঙ্কারির প্রসঙ্গ তুললেন। তারা এই প্রসঙ্গে সংসদে আলোচনার দাবি জানান। এ ছাড়া দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বেকারত্ব বৃদ্ধি, কৃষকদের এমএসপির দাবি না মানা ও সীমান্তে বিএসএফের কাজের এলাকা বাড়ানোর কথা উল্লেখ করে মোদি সরকারের তীব্র সমালোচনা করেন বিরোধীরা। বৈঠকে বেশির ভাগ দলের নেতারা এসব বিষয় নিয়ে সংসদে খোলামেলা আলোচনার দাবি তুলে ধরেন।
সর্বদলীয় বৈঠকে আরও উপস্থিত ছিলেন- কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে, অধীর চৌধুরী, আনন্দ শর্মা, ডিএমকের টিআর বাল্লু, তিরুচি শিবা, এনসিপির শারদ পাওয়ার, শিবসেনার বিনায়ক রাউত, সমাজবাদী দলের রামগোপাল যাদব, বিএসপির সতীশ মিশ্র, ন্যাশনাল কনফারেন্সের ফারুক আবদুল্লাহ প্রমুখ।
সংসদের শীতকালীন অধিবেশন শুরুর প্রথম দিন আজ সোমবার বিতর্কিত কৃষি আইন বাতিলের বিল উত্থাপন করবে বিজেপি সরকার। মূলত এই কারণে অধিবেশন শুরুর আগে সর্বদলীয় বৈঠক ডাকা হয়েছিল। সংসদের অধিবেশনের প্রথম দিন সব সাংসদকে উপস্থিত থাকতে বলেছে বিজেপি ও কংগ্রেস। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ