Inqilab Logo

সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

ওমিক্রনের বিরুদ্ধে আশা দেখাচ্ছে মডার্না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১:১৩ পিএম

ওমিক্রন নিয়ে আতঙ্কের মাঝেই সুখবর শোনাল মডার্না। ২০২২ সালের মধ্যেই করোনার এই নতুন প্রজাতির ভ্যাকসিনের টিকা তৈরি করে ফেলার ঘোষণা দিয়েছে মার্কিন এই সংস্থা।

মডার্নার চিফ মেডিক্যাল অফিসার পল বার্টন ঘোষণা করেছেন, 'বর্তমান টিকাগুলি নতুন প্রজাতির এই করোনাভাইরাস মোকাবিলা না করতে পারলে তার উপায় বের করবে মডার্না। যদি পরিস্থিতি জটিল হয় তবে আগামী বছরের শুরুতেই নতুন ধরণের ভ্যাকসিন নিয়ে আসা হবে।' তবে তিনি জানিয়েছেন, এর জন্য বর্তমান ভ্যাকসিনগুলি ওমিক্রন প্রজাতির উপর কতটা কার্যকরী, তা জানা প্রয়োজন।

নিজের ঘোষণায় মডার্না চিফ মেডিক্যাল অফিসার বলেছেন, 'করোনাভাইরাস মোকাবিলায় অগ্রণী ভূমিকা নিয়েছে মর্ডানা। অতএব নয়া প্রজাতির ভাইরাসের জন্য নতুন টিকা প্রয়োজন হলে, তা ২০২২ সালের মধ্যেই তৈরি করে ফেলতে সক্ষম হবে এই সংস্থা।' আত্মবিশ্বাসের সুরে মর্ডানার এই কর্মকর্তা বলেন, 'এই নতুন ভাইরাসটি ভয়ানক। তবে আমাদের কাছেও অনেক অস্ত্র রয়েছে।'

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার ভাইরোলজিস্ট তুলিও দে অলিভিয়েরা সাংবাদিক সম্মেলন করে করোনাভাইরাসের নতুন প্রজাতি নিয়ে বলেন, ‘বৈজ্ঞানিক ভাষায় করোনা ভাইরাসের নতুন প্রজাতিটি হল, বি১.১.৫২৯। যা খুব উচ্চ মিউটেশন ক্ষমতা সম্পন্ন। তাই বিষয়টি সমগ্র দক্ষিণ আফ্রিকায় উদ্বেগ বাড়িয়েছে।’

স্বাস্থ্য মন্ত্রণালয়ের রিপোর্ট অনুযায়ী, চলতি মাসের গোড়ায় দক্ষিণ আফ্রিকায় দৈনিক করোনা আক্রান্তের গড় সংখ্যা ছিল ১০৬। সেখান থেকে বেড়ে বুধবার দৈনিক আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১২০০-এ। যার মধ্যে ওমিক্রনে সংক্রমিত ২২ জন। পাশাপাশি এই ভ্যারিয়্যান্ট ভ্যাকসিনকেও ফাঁকি দিতে পারে বলে আশঙ্কা গবেষকদের একাংশের। মূলত এই প্রজাতির সংক্রমণ ক্ষমতা ও মোকাবিলার উপায় খুঁজে বের করতেই বৈঠকে বসেছেন বৈজ্ঞানিকরা। সূত্র: টিওআই।



 

Show all comments
  • তানভীর তারিক ২৯ নভেম্বর, ২০২১, ৫:৫০ পিএম says : 0
    এসব ভ্যাকসিন ব্যবসায়ীদের বার বার ভ্যাকসিন বিক্রির ধান্দা।
    Total Reply(0) Reply
  • Showrav Chowdhury ২৯ নভেম্বর, ২০২১, ৫:৫১ পিএম says : 0
    সংক্রমিত দেশের সঙ্গে ফ্লাইট বাতিল করলে চলবেনা not only but also ঢাকা বিমানবন্দর Covid test ar Lab প্রতিস্থাপন করতে হবে l প্রত্যেক যাত্রীর টেস্ট নিশ্চিত করতে হবে ওই ভাইরাস আছে কিনা তাদের সরিলে, তাহলে বাংলাদেশে 100% নিশ্চিত দিতে পারবে যে ওই রোগের সংক্রমণ বিস্তার করবে কিনা….!
    Total Reply(0) Reply
  • Kabla Mittir ২৯ নভেম্বর, ২০২১, ৫:৫১ পিএম says : 0
    যে কোন একটা দেশ আক্রান্ত হলে সারা দুনিয়া আক্রান্ত হবে , অন্তত দুনিয়ার অধিকাংশ দেশ।
    Total Reply(0) Reply
  • Rabeya Bosori Nayan ২৯ নভেম্বর, ২০২১, ৫:৫২ পিএম says : 0
    করোনা বিশ্বের কাছে মহামারী ভাইরাস হলেও আমাদের দেশে সেটা সরকারের রাজনৈতিক হাতিয়ার।।। তাই এবার দেখার পালা এই নতুন ভ্যারেয়েন্ট তার কোন কাজে আসে!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মডার্না


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ