Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বায়তুল মোকাররমে মাওলানা নুরুল ইসলামের জানাজা আজ বাদ এশা

হেফাজতের ভারপ্রাপ্ত মহাসচিব মনোনয়ের প্রক্রিয়া শুরু হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ৩:৩১ পিএম | আপডেট : ৬:৩৫ পিএম, ২৯ নভেম্বর, ২০২১

আজ সোমবার বাদ এশা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা নুরুল ইসলামের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। মরহুমের বড় সাহেবজাদা মাওলানা রাশেদ বিন নূর তার নামাজে জানাজার ইমামতি করবেন। আগামীকাল সকালে চট্টগ্রামের হাটহাজারী মাদরাসা সংলগ্ন কবরাস্থানে হেফাজতের প্রতিষ্ঠাতা আমির আল্লামা শাহ আহমদ শফীর কবরের পাশে মাওলানা নুরুল ইসলাম জেহাদীর লাশ দাফন করা হবে। হেফাজতে ইসলাম বাংলাদেশ এর প্রচার সম্পাদক মাওলানা মুহিউদ্দিন রব্বানী আজ এ বিষয়টি নিশ্চিত করেছেন। আজ দুপুর ১২টার দিকে ঢাকার ল্যাব এইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব মাওলানা নুরুল ইসলাম ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৩ ছেলে, ৩ মেয়েসহ বহু আত্মীয় স্বজন রেখে গেছেন। মরহুমের ইন্তেকালের পর ল্যাব এইড হাসপাতালে উপস্থিত হেফাজতে ইসলামের শীর্ষ নেতৃবৃন্দ বসে তাৎক্ষণিকভাবে হেফাজতে ইসলামের ভারপ্রাপ্ত মহাসচিব মনোনয়নের বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। আজ রাতে সংগঠনের ভারপ্রাপ্ত মহাসচিব (ঢাকা কেন্দ্রিক) নিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত আসতে পারে বলে হেফাজতের একটি নির্ভরযোগ্য সূত্র জানায়।

মরহুম মাওলানা নুরুল ইসলাম জেহাদী দীর্ঘ দিন যাবত আন্তর্জাতিক মজলিসে তাহফফুজে খতমে নবুওয়ত বাংলাদেশ এর সভাপতি ও ঢাকার খিলগাঁও মাখজানুল উলুম মাদরাসার মুহতামিম ছিলেন। এর আগে গত শনিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে হেফাজতে ইসলামের উদ্যোগে অনুষ্ঠিত ওমলামা মাশায়েখ সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি কারাবন্দি নির্দোষ সকল আলেম ওলামাদের দ্রুত মুক্তি এবং ওলামাদের হয়রানি বন্ধের জোর দাবি জানান। সন্ধ্যার পর তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকার ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়। তখন তার ছেলে মাওলানা রাশেদ বিন নূর বলেছিলেন যে তার বাবা অতিমাত্রায় দুশ্চিন্তা ও বিশ্রামহীনতার কারণে হঠাৎ স্ট্রোক করেন। এরপর তাৎক্ষণিক চিকিৎসার জন্য রাজধানীর ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়।
বিভিন্ন নেতৃবৃন্দের শোক : হেফাজতে ইসলামের মহাসচিব মাওলানা নুরুল ইসলাম জেহাদীর ইন্তেকালে বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করে তার রূহের মাগফিরাত কামনা করেছেন।
ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আব্দুর রকীব অ্যাডভোকেট ও মহাসচিব অধ্যাপক আব্দুল করীম এক যুক্ত বিবৃতিতে মরহুম নুরুল ইসলাম জেহাদীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের রূহের মাগফিরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদন জ্ঞাপন করেছেন। মাওলানা নুরুল ইসলাম জেহাদীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়ত উলামায়ে ইসলাম বাংলাদেশের নেতৃবৃন্দ। আজ সোমবার এক বিবৃতিতে শোক জানান জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি শায়খুল হাদিস আল্লামা মনসুরুল হাসান রায়পুরী, নির্বাহী সভাপতি মাওলানা আব্দুর রহিম ইসলামাবাদী, মহাসচিব শায়খুল হাদিস হাফেজ মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম, সিনিয়র সহ-সভাপতি শায়খুল হাদিস আল্লামা মুফতি শেখ মুজিবুর রহমান, সহ-সভাপতি মাওলানা শহিদুল ইসলাম আনসারী, মাওলানা নুরুল হক বট্টগ্রামী, যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল মালিক চৌধুরী, যুগ্ম মহাসচিব মাওলানা আব্দুল হক কাওছারী ও সহকারী মহাসচিব মাওলানা রশিদ বিন ওয়াক্কাস। নেতৃবৃন্দের শোক বার্তায় বলেন, মাওলানা জিহাদি (রহ.) জীবনের শেষ দিন পর্যন্ত দ্বীনের খেদমতে নিয়োজিত ছিলেন। খুব বিচক্ষণতা ও দক্ষতার সাথে আলেম-উলামাদের স্বার্থ রক্ষায় কাজ করে গেছেন। তাঁর ইন্তেকালে জাতি একজন কর্মবীরকে হারালো। তাঁর শূন্যস্থান সহজে পূরণ হবার নয়। নেতৃবৃন্দ মহান রাব্বুল আলামিনের দরবারে তাঁর রূহের মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের সমবেদনা জ্ঞাপন করেন। বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নির্বাহী সভাপতি মাওলানা এ কে এম আশরাফুল হক এক বিবৃতিতে মরহুম নুরুল ইসলাম জেহাদীর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করে তার রূহের মাগফিরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হেফাজত

১ নভেম্বর, ২০২২
৩১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ