Inqilab Logo

শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

‘ওমিক্রন’ প্রতিরোধে বিশ্বকে প্রস্তুতি নেওয়ার আহ্বান ডব্লিউএইচওর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ৬:২৩ পিএম

করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে শঙ্কা বাড়ছে। একের পর এক দেশে করোনার এই নতুন ধরন ছড়াচ্ছে। এরই মধ্যে বিভিন্ন দেশে ভ্রমণ নিষেধাজ্ঞাও জারি করা হয়েছে।

এই নতুন ধরন ওমিক্রন নিয়ে উচ্চঝুঁকির কথা বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি, এই ধরন মোকাবিলায় বিশ্বকে দ্রুত প্রস্তুতি নেওয়া উচিত বলে মন্তব্য করেছে সংস্থা।

আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্স প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, জেনেভায় ডব্লিউএইচওর সদর দপ্তর থেকে এ সতর্কতাবিষয়ক এক বিবৃতি দেওয়া হয়েছে। বলা হয়েছে, মূল করোনাভাইরাস ও তার অন্যান্য রূপান্তরিত ধরনসমূহের তুলনায় ওমিক্রনের স্পাইক প্রোটিনের সংখ্যা অনেক বেশি। সংস্থার আশঙ্কা, এটি মহামারির পুরো চিত্র আরও বিপর্যয়কর করে তুলতে পারে।

পাশাপাশি, ১৯৪টি সদস্যদেশকে টিকাদান কর্মসূচির গতি আরও বাড়ানোর পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও। সংক্রমণের নতুন ঢেউ দেখা দিয়ে কী কী ব্যবস্থা নেওয়া হবে, সে-বিষয়ক পরিকল্পনাও দ্রুত নেওয়ার তাগিদ দেওয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্তের পর থেকে নড়েচড়ে বসেছে বিশ্ব। একের পর এক দেশে ছড়াচ্ছে করোনার এই নতুন ধরন। করোনার এই নতুন ধরন থেকে সীমান্তকে নিরাপদ রাখতে এ পর্যন্ত কমপক্ষে ৪৪টি দেশ আফ্রিকা ও এর আশপাশের দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমিক্রন

২২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ