Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ভারতের রাজ্যসভা থেকে ১২ জন সাংসদ বরখাস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ৬:৩৪ পিএম

আজ সোমবার ভারতের সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। আর শুরু থেকেই দেখা দিয়েছে তীব্র বিবাদ, তুমুল হট্টগোল। এর আগে জানা গিয়েছিল তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিলসহ ২৬টির মতো বিল পেশ করা হতে পারে এই অধিবেশনে। সেই পথেই আজ শুরুতেই লোসকভায় কেন্দ্রের কৃষি মন্ত্রী পেশ করেন কৃষি আইন বাতিল বিল ২০২১।
অবশ্য বিলটি পেশ করা হয় কোনও আলোচনা ছাড়াই। ধ্বনি বোটে পাসও হয়ে যায় সেই বিল। আর এরপরেই শুরু হয়ে যায় তুমুল উত্তেজনা। ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করে দেন বিরোধী সাংসদরা। উঠতে থাকে ঘন ঘন স্লোগান। বাধ্য হয়েই দুপুর দুটো পর্যন্ত অধিবেশন মুলতুবির ঘোষণা করেন লোকসভার স্পিকার ওম বিড়লা।
এদিকে রাজ্যসভাতেও তুমুল বাকবিতণ্ডার মধ্যে দিয়েই পাস হয় কৃষি আইন বাতিল বিল। তবে চরম বিশৃঙ্খলা, অভব্য আচরণ ও মার্শালের দিকে তেড়ে যাওয়ার জন্য গোট শীতকালীন অধিবেশনের জন্য বরখাস্ত করা হয় ১২ জন রাজ্যসভার সাংসদকে।
বরখাস্ত্রকৃতা হলেন- এলামারাম করিম (সিপিএম), ফুলো দেবী নেতাম (কংগ্রেস), ছায়া ভার্মা (কংগ্রেস), রিপুন বোরা (কংগ্রেস), বিনয় বিশ্বম (সিপিআই), রাজামণি প্যাটেল (কংগ্রেস), দোলা সেন (টিএমসি), শান্তা ছেত্রী (টিএমসি), সৈয়দ নাসির হুসেন (কংগ্রেস), প্রিয়াঙ্কা চতুর্বেদী (শিবসেনা), অনিল দেশাই (শিবসেনা) এবং অখিলেশ প্রসাদ সিং (কংগ্রেস)।
জানা গিয়েছে, কৃষি আইন বাতিলের বিলের পর ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত একটি বিল, ব্যক্তিগত ডেটা সুরক্ষা বিল এবং অন্যান্য বিলগুলিও সংসদের শীতকালীন অধিবেশনে পেশ করা হবে। সূত্র: হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

১৬ জানুয়ারি, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ