Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পর্তুগাল ফুটবল দলের ১৩ জন ওমিক্রনে আক্রান্ত, স্কটল্যান্ডে শনাক্ত ৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ৭:১৭ পিএম

করোনাভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্টের ১৩টি কেস শনাক্ত করেছে পর্তুগাল। ওই ১৩ জন বেলেনেনসেস এসএডি ফুটবল দলের খেলোয়াড়। তাদের মধ্যে একজন সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ভ্রমণ করেছিলেন। পর্তুগালের স্বাস্থ্য কর্তৃপক্ষ ডিজিএস আজ সোমবার বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে স্কটল্যান্ড সরকার জানিয়েছে, সে দেশে ‘ওমিক্রন’ ভেরিয়েন্টে আক্রান্ত ছয়জন রোগীর সন্ধান মিলেছে। এদের মধ্যে চারজনের দেখা মিলেছে ল্যাঙ্কাশায়ার আর দুজন শনাক্ত হয়েছেন বৃহত্তম গ্লাসগো এলাকার ক্লাইডে-তে।

স্কটল্যান্ডের স্বাস্থ্য দপ্তর এবং স্থানীয় স্বাস্থ্য সুরক্ষা দলগুলো একসঙ্গে কাজ করছে। তারা ভাইরাসের উৎস এবং সাম্প্রতিক সপ্তাহগুলোতে আক্রান্তরা কাদের সংস্পর্শে এসেছে তা খুঁজে বের করতে মাঠে নেমেছে। সন্দেহভাজন ওমিক্রন আক্রান্তদের সব কাছের মানুষদের (টিকা দেওয়া থাকা সত্ত্বেও) সর্বনিম্ন ১০ দিনের আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

স্কটল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী হামজা ইউসুফ বলেন, নতুন ভেরিয়েন্টে আক্রান্ত ছয়জনের জন্য এটি একটি উদ্বেগজনক সময়। তারা সবাই বিশেষজ্ঞদের সাহায্য ও সমর্থন পাবেন। ওমিক্রন সম্পর্কে এখনো অনেক কিছু জানা বাকি। এর তীব্রতা, সংক্রমণযোগ্যতা এবং চিকিৎসা বা ভ্যাকসিনগুলোর প্রতিক্রিয়া সম্পর্কে অনেক প্রশ্ন আছে। বিজ্ঞানীরা এটা নিয়ে বিস্তর কাজ শুরু করেছেন। আরো অনেক কিছু না জানা পর্যন্ত আমাদের অবশ্যই সতর্ক থাকতে হবে এবং সংক্রমণ ছড়ানোর ঝুঁকি কমানোর জন্য যথাসাধ্য চেষ্টা করতে হবে। সূত্র : আরটিই, মেডিক্যাল এক্সপ্রেস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমিক্রন

২৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন