Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ১২:০৬ এএম

কেঁপে উঠল পেরু
ইনকিলাব ডেস্ক : আবারও লাতিন আমেরিকার দেশ পেরুতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৫। স্থানীয় সময় রোববার সকালে এ ভূমিকম্প আঘাত হানে। এর আগে গত মাসে একবার পেরুতে ভূমিকম্প আঘাত হানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, পেরুর বারানসা শহর থেকে ৪২ কিলোমিটার (২৫ মাইল) দূরে ভূমিকম্পটি অনুভূত হয়। ভূমিকম্পের গভীরতা ছিল ১১২ দশমিক ৫ কিলোমিটার (৬০ মাইল)। প্রাথমিকভাবে ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর জানা যায়নি। ভূমিকম্পে পেরুর রাজধানী লিমা থেকেও কম্পন অনুভূত হয়েছে। রয়টার্স, এনডিটিভি।


অঙ্গীকার
ইনকিলাব ডেস্ক : ইরানের পারমাণবিক উচ্চাভিলাষ থামানোর অঙ্গীকার করেছে যুক্তরাজ্য ও ইসরাইল। রবিবার ব্রিটিশ সংবাদপত্র টেলিগ্রাফে লেখা এক যৌথ নিবন্ধে এমন অঙ্গীকার করেছেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লিপিদ-এর লেখা ওই যৌথ নিবন্ধে বলা হয়, পরমাণু অস্ত্রের মালিকানা অর্জন থেকে ইরানকে নিবৃত্ত করতে দিনরাত একযোগে কাজ করবে যুক্তরাজ্য ও ইসরাইল। দুই পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সময় পেরিয়ে যাচ্ছে। তেহরানের উচ্চাভিলাষ নস্যাৎ করে দিতে আমাদের অংশীদার ও মিত্রদের ঘনিষ্ঠ সহযোগিতাও জরুরি হয়ে পড়েছে।’ রয়টার্স।

২৫০ অভিবাসী উদ্ধার
ইনকিলাব ডেস্ক : ইতালির উপকূল থেকে এক নবজাতকসহ প্রায় ২৫০ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। শনিবার রাত থেকে রোববার পর্যন্ত অভিযান চালিয়ে তাদের উদ্ধার করে কোস্টগার্ড। কোস্টগার্ড জানিয়েছে, প্রতিকূল আবহাওয়া ও সাগরের পরিস্থিতির কারণে উদ্ধার অভিযান চালাতে ১৬ ঘণ্টা সময় লেগেছে। মোট ২৪৪ জনকে উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে ৪১ শিশু রয়েছে। উদ্ধার হওয়া অভিবাসীরা কোন দেশের তা জানায়নি ইতালি কর্তৃপক্ষ। সম্প্রতি ইতালি উপকূলে নৌকায় করে আসা অভিবাসীদের সংখ্যা বেড়েছে। রয়টার্স।


দম্পতি আটক
ইনকিলাব ডেস্ক : নেদারল্যান্ডসের একটি হাসপাতাল থেকে পালানো এক দম্পতিকে আটক করা হয়েছে বলে জানিয়েছে ডাচ পুলিশ। তারা কোভিড-কোয়ারেন্টাইন হোটেল থেকে পালিয়েছিলেন। রোববার সন্ধ্যায় আমস্টারডামের স্কিফল বিমানবন্দরে বিমানের ফ্লাইট ছাড়ার কিছুক্ষণ আগেই তাদের আটক করা হয়। ওই দম্পতির পরিচয় প্রকাশ করেনি পুলিশ। তবে পরবর্তীতে তাদেরকে দেশটির স্বাস্থ্য সেবা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা থেকে আসা দুটি ফ্লাইটে করে আমস্টারডামে পৌঁছানো যাত্রীদের মধ্যে ১৩ জনের দেহে করোনা পজিটিভ ধরা পড়ে। এরা প্রত্যেকেই করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৫ জানুয়ারি, ২০২২
২৩ জানুয়ারি, ২০২২
২০ জানুয়ারি, ২০২২
১৮ জানুয়ারি, ২০২২
১৭ জানুয়ারি, ২০২২
১৬ জানুয়ারি, ২০২২
১৫ জানুয়ারি, ২০২২
১০ জানুয়ারি, ২০২২
৯ জানুয়ারি, ২০২২
৮ জানুয়ারি, ২০২২
৪ জানুয়ারি, ২০২২
২ জানুয়ারি, ২০২২
২১ ডিসেম্বর, ২০২১
২০ ডিসেম্বর, ২০২১
১৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন