Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

দেশে প্রথম তৃতীয় লিঙ্গের ইউপি চেয়ারম্যান ঋতু

যশোর ব্যুরো : | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ১২:০৫ এএম

তৃতীয় ধাপের নির্বাচনে নৌকাকে পেছনে ফেলে এবার ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে বিপুল ভোটের ব্যাবধানে তৃতীয় লিঙ্গের (হিজরা সম্প্রদায়ের) নজরুল ইসলাম ঋতু বিজয়ী হয়েছেন।

গত রোববার ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ৬ নং ত্রিলোচনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনি চেয়ারম্যান পদে আনারস প্রতিক নিয়ে বিজয় লাভ করে চমক দেখিয়েছেন। বিজয়ী ঋতু আনারস প্রতিকে পেয়েছেন ৯ হাজার ৫’শ ৩৮ ভোট। তার নিকটতম প্রার্থী ওই ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান নৌকা প্রতিকের নজরুল ইসলাম ছানা পেয়েছেন ৪ হাজার ৪’শ ৪ ভোট।
উল্লেখ্য, নজরুল ইসলাম ঋতু ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে দেশের মধ্যে তিনিই প্রথম তৃতীয় লিঙ্গের বিজয়ী চেয়ারম্যান প্রার্থী। কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের দাদপুর গ্রামের মৃত আব্দুল কাদেরের সন্তান ঋতু জন্মের পর তৃতীয় লিঙ্গ প্রকাশ পাওয়ার পর ৫ বছর বয়সে ঢাকাতে চলে যান।
সামান্য লেখাপড়া করলেও সামাজিক নানা প্রতিবন্ধকতার করনে প্রাথমিকের গন্ডি পেরোনো হয়নি। ছোটবেলা থেকেই ঢাকার ডেমরা থানাতে তার দলের গুরুমার কাছেই বেড়ে উঠা। এখন তার বয়স ৪৩ বছর। গুরুমার পরের দ্বায়িত্বটা সে দেখভাল করেন।
নজরুল ইসলাম ঋতু বলেন, আমার পরিবারের সবাই আওয়ামী লীগ করে। বাবা মারা যাওয়ার সময় বলেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান দেশের জন্য অনেক কিছু করেছেন। যতদিন বাঁচবে তার আদর্শেই কাজ করবে। এবারে আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেলেও এলাকার মানুষ আমাকে ভালোবেসে ভোটে দাঁড় করিয়েছিল। তাদের ভালোবাসার ভোটেই আজ আমি বিজয়ী হয়েছি। তাই তাদের ঋণ আমি কোনো দিনও ভুলতে পারবোনা। আর দশজন স্বাভাবিক নারী পুরুষের মতো না হলেও তার কোনো দুঃখ নেই। আল্লাহ তাকে সুস্থ্যভাবে পৃথিবীতে বাঁচিয়ে রেখেছেন এতেই সে সন্তুষ্ট। সব থেকে বেশি কষ্ট পায় যখন শুনি আমার এলাকার কেউ অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছে না অথবা মেয়ে বিয়ে দিতে পারছে না। এখন বিজয়ী হতে পেরে এলাকার মানুষের পাশে দাঁড়াতে পারবে এটাই তার শান্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দেশে প্রথম তৃতীয় লিঙ্গের ইউপি চেয়ারম্যান ঋতু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ