Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

সব পরিবহনে হাফ ভাড়া দাবি

বিআরটিএ কার্যালয়ের সামনে শিক্ষার্থীদের অবস্থান ধর্মঘট আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

শুধু বিআরটিসি নয়, সব পরিবহনে নিতে হবে হাফ ভাড়া। বাস ভাড়া অর্ধেক করে প্রজ্ঞাপন জারি ও তা কার্যকর করতে হবে। এই দাবিতে আজ বিআরটিএ কার্যালয়ের সামনে অবস্থান ধর্মঘট করবেন সাধারণ শিক্ষার্থীরা। গতকাল সোমবার দুপুর ১২টার দিকে রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে ৯ দফা তুলে ধরে এ কথা জানান তারা।

শিক্ষার্থীরা জানান, হাফ বাস ভাড়া নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা না হয়, তাহলে সেখানে অবস্থান করে পরবর্তী কর্মসূচি দেয়া হবে। আমরা এ বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনও ধরনের আশ্বাস পাইনি। আর শুধু আশ্বাস দিলেও হবে না কার্যকর করতে হবে। শুধু বিআরটিসি বাসে হাফ ভাড়ার জন্য আমাদের এই দাবি নয়, সব বাসে হাফ ভাড়া নিতে হবে। আজ বিভিন্ন পরীক্ষা ছিল, সে জন্য কোনও রাস্তা অবরোধ করিনি। শুধু জমায়েত হয়েছি। আন্দোলন প্রশ্নবিদ্ধ করার জন্য কিছু মহল তাদের স্বার্থে রাস্তায় নেমে যায়। তবে বিআরটিএ’র সঙ্গে দাবি নিয়ে ধানমন্ডি ২৭ এ কথা বলেছি। আমরা গত ১১ নভেম্বর স্মারকলিপি দিয়েছি। এখনও সে ব্যাপারে কোনও সিদ্ধান্ত না আসায় ক্ষোভ প্রকাশ করেন তারা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ি চাপায় নটরডেম শিক্ষার্থী নাঈম নিহতের ঘটনায় বিচার, হাফ ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর শান্তিনগর মোড়ে বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। গতকাল সোমবার দুপুর থেকে উইলস লিটল ফ্লাওয়ার ও রাজারবাগ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা শান্তিনগর মোড়ে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করেন। এ সময় নিরাপদ সড়কসহ সহপাঠীর হত্যার বিচার চেয়ে বিভিন্ন সেøাগান দিতে থাকেন তারা। বিক্ষোভের কারণে সড়কে যানজট দেখা দেয়। দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে জানিয়ে শিক্ষার্থীরা বলেন, এর আগেও আবরার নিহতের ঘটনায় আন্দোলন হয়েছিল। নিরাপদ সড়ক গড়তে অনেক প্রতিশ্রুতি দেয়া হয়েছিল তার কিছুই বাস্তবায়ন হয়নি। এবার প্রতিশ্রুতি নয়, বাস্তবায়ন চাই। দাবি না মানা পর্যন্ত আন্দোলন ও বিক্ষোভ চালিয়ে যাবেন বলে জানান শিক্ষার্থীরা। শান্তিনগরে সকাল থেকেই পুলিশের অতিরিক্ত গাড়ি মোতায়েন থাকতে দেখা যায়। শিক্ষার্থীরা জড়ো হলে পুলিশ পরিস্থিতি স্বাভাবিক রাখতে তাদের সঙ্গে কথা বলে। পরে শিক্ষার্থীরা একটি র‌্যালি নিয়ে কাকরাইল হয়ে বেইলি রোড প্রদক্ষিণ করে আবার শান্তিনগরে ফিরে আসে।

এদিকে, গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর করাসহ তিন দফা দাবিতে প্রগতিশীল আটটি ছাত্র সংগঠনের শাহবাগ অবরোধ কর্মসূচিতে বাধা দিয়েছে পুলিশ। গতকাল দুপুর ১২টার দিকে শাহবাগ অবরোধের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি থেকে মিছিল বের করেন নেতাকর্মীরা। মিছিলটি শাহবাগের দিকে এগোলে সেখানে আগে থেকে অবস্থান নেয়া পুলিশ সদস্যরা এতে বাধা দেন। এ সময় নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। একপর্যায়ে জাতীয় জাদুঘরের সামনে অবস্থান নিয়ে সমাবেশ শুরু করেন তারা। শিক্ষার্থীদের বাসে হাফ ভাড়ার আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে শাহবাগ অবরোধ করতে যাওয়া বামপন্থি ছাত্র সংগঠনগুলোর মধ্যে রয়েছে ছাত্র ইউনিয়ন, ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশন, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল, ছাত্র ফেডারেশন, পাহাড়ি ছাত্র পরিষদ এবং বিপ্লব ছাত্র-যুব আন্দোলন।

সড়ক পরিবহন আইন-২০১৮ এর ধারা ৩৪(২) এর প্রদত্ত ক্ষমতাবলে সারা দেশে বিআরটিসির বাসে শিক্ষার্থীদের চলাচলের ক্ষেত্রে কয়েকটি শর্তে হাফ ভাড়া (কনসেশনকৃত) নির্ধারণ করেছে সরকার। গত রোববার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের বিআরটিএ সংস্থাপন শাখা থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রেসিডেন্টের আদেশক্রমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সহকারী সচিব মো. জসিম উদ্দিনের স্বাক্ষরে ওই প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, বিআরটিসির বাসে জনস্বার্থে এ হাফ ভাড়া (কনসেশনকৃত ভাড়া) আগামী ১ ডিসেম্বর ২০২১ থেকে কার্যকর হবে। বিআরটিসির বাসে বিদ্যমান ভাড়ার ৫০ শতাংশ কম নেয়া হবে। ভ্রমণকালে ছাত্র-ছাত্রীদের অবশ্যই নিজ শিক্ষা-প্রতিষ্ঠানের ইস্যুকৃত ছবিযুক্ত হালনাগাদ বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে। প্রয়োজনে তা প্রদর্শন করতে হবে। সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত শিক্ষার্থীরা বিআরটিসির বাসে চলাচলের ক্ষেত্রে এ হাফ ভাড়ার সুযোগ পাবে। শিক্ষা প্রতিষ্ঠান ছুটির দিনে এ হাফ ভাড়া প্রযোজ্য হবে না।

অপরদিকে, ঢাকা মহানগরীতে চলাচল করা বাসগুলোতে শিক্ষার্থীদের হাফ ভাড়ার বিষয়ে সংবাদ সম্মেলনের আয়োজন করেছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। আজ বেলা ১১টায় কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউর ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে। সংগঠনটির দফতর সম্পাদক সামদানী খন্দকার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে। সংবাদ সম্মেলনে ঢাকা মহানগরীর বাসে হাফ ভাড়ার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হবে। এতে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ উপস্থিত থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাফ ভাড়া দাবি

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ