Inqilab Logo

সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

ওমিক্রনে ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ১০:০৮ এএম

বিশ্বজুড়ে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ বাড়ায় বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় ফেলেছে ভারত। দক্ষিণ আফ্রিকা থেকে ভারতের মহারাষ্ট্রে ফিরে আসা এক ব্যক্তির দেহে করোনা পজিটিভ ধরা পরায় ভারত সরকার বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করে নির্দেশনা জারি করেছে। টাইমস অব ইন্ডিয়ার সোমবারের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ভারতের তালিকায় ঝুঁকিপূর্ণ দেশগুলো হলো- যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, সিঙ্গাপুর, হংকং, চীন, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, মরিশাস, বতসোয়ানা ও ইসরায়েল।

প্রতিবেদনে আরও বলা হয়, ভারত সরকার বাংলাদেশকে ‘ঝুঁকিপূর্ণ’হিসেবে উল্লেখ করে ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে। পূর্ণ ডোজ টিকা নেওয়া ভ্রমণকারীদের যে ছাড় দেওয়া হয়েছিল সেটিও বাতিল করা হয়েছে।

অপরদিকে ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় তাদের নির্দেশনায় জানিয়েছে, আন্তর্জাতিক ভ্রমণকারীদের শিডিউল ভ্রমণের আগে অনলাইন এয়ার সুবিধা পোর্টালে সেলফ ডিক্লারেশন ফরম পূরণ করতে হবে। এতে ভ্রমণের শেষ ১৪ দিনের বিস্তারিত জানাতে হবে। ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টা আগে আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট আপলোড করতে হবে। আগামীকাল (১ ডিসেম্বর) থেকে এই নির্দেশনা কার্যকর হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৮ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ