Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

এবার গৃহযুদ্ধে বিধ্বস্ত সিরিয়ায় নজর ভারতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ১২:৩১ পিএম

আফগানিস্তানে ধাক্কা খেয়ে এবার গৃহযুদ্ধে রক্তাক্ত সিরিয়ার দিকে নজর দিয়েছে ভারত। দেশটিতে বিদেশি শক্তি অরাজকতা তৈরি করছে বলে জাতিসংঘে অভিযোগ জানিয়েছে নয়াদিল্লি। এ কারণে সেখানে জাতিসংঘের উদ্যোগে শান্তি স্থাপনে অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করেছে ভারত।

বেশ কয়েকবছর থেকেই সিরিয়া প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনীর সঙ্গে লড়াই চলছে বিদ্রোহীদের। ফলে দেশটির সাধারণ মানুষের জীবনে নেমে এসেছে অন্ধকার। দেখা দিয়েছে খাদ্যসংকট। মধ্যপ্রাচ্যের দেশটিতে শান্তি ফেরাতে সম্প্রতি একটি অঘোষিত বৈঠকে বসে নিরাপত্তা পরিষদ।

সোমবার এই বিষয়ে জাতিসংঘে ভারতের প্রতিনিধি প্রতীক মাথুর বলেন, “ভারত বিশ্বাস করে সিরিয়ায় দীর্ঘমেয়াদী শান্তি ফেরাতে হলে দেশটির সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতা বজায় রাখতে হবে। লাগাতার সরকার ফেলে দেওয়ার ডাক ও সশস্ত্র সংগঠনগুলিকে বিদেশি শক্তির মদত সিরিয়ায় পরিস্থিটি আরও জটিল করে তুলেছে। এর ফলে সেদেশে সন্ত্রাসবাদ বাড়ছে।”

বিশ্লেষকদের মতে, সিরিয়া ইস্যুতে আসাদ সরকারের পাশেই রয়েছে ভারত, রাশিয়া ও ইরান। এবার নয়াদিল্লির স্পষ্ট অবস্থানে আসাদ বিরোধী আমেরিকার উপর আরও চাপ বাড়ল। উল্লেখ্য, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সমর্থনে রয়েছে রাশিয়া ও ইরান। পালটা বিদ্রোহী বাহিনী ‘সিরিয়ান ডেমোক্র্যাটিক ফ্রন্ট’কে মদত দিচ্ছে আমেরিকা।

ইসলামিক স্টেটের পতনের পর সিরিয়ায় শরণার্থীদের রক্ষা ও কুর্দ জঙ্গিদের বিরুদ্ধে অভিযানের নামে সিরিয়ার একটি অংশ দখল করেছে তুরস্ক। একই সঙ্গে আসাদ সরকারের বিরুদ্ধে বিদ্রোহীদের উপর রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগও রয়েছে। এমন জটিল পরিস্থিতিতে ইঙ্গিতে প্রেসিডেন্ট আসাদের পাশে থাকার বার্তা দিয়েছে নয়াদিল্লি। সূত্র: ইন্ডিয়া টুডে।



 

Show all comments
  • Md. Azad hossain ৩০ নভেম্বর, ২০২১, ১:৫৩ পিএম says : 0
    ভারত তুরস্ক ও ইরানের ক্ষতি করার জন্য সিরিয়ার সাথে সম্পর্ক করতে চায়। ভারতকে বিশ্বাস করা ঠিক হবে না। তারা মিথ্যাবাদী মুসলমানের দুসমন।
    Total Reply(0) Reply
  • ash ৩০ নভেম্বর, ২০২১, ২:২৮ পিএম says : 0
    HMMMM OKHANE JEYA ISRAELER CHAMCHAMI KORTE PARBE !!!!
    Total Reply(0) Reply
  • Musaddek Billah ৩০ নভেম্বর, ২০২১, ৬:৩১ পিএম says : 0
    সিরিয়ায় অপ্রতিরোধ্য নতুন শক্তির আবির্ভাব হতে যাচ্ছে যার নেতৃত্ব দিবে তালেবানের আমির মোল্লা আখুনজাদা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-সিরিয়া
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ