Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ওমিক্রনের প্রথম ছবি দেখে আরও আতঙ্কিত বিশেষজ্ঞরা!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ২:২৬ পিএম

১৫ বার মিউটেশন সম্পন্ন করোনাভাইরাসের 'ভয়ঙ্করতম' প্রজাতি ‘ওমিক্রন’ এর প্রথম ছবি প্রকাশিত হয়েছে। বোতসোয়ানা, দক্ষিণ আফ্রিকা এবং হংকংয়ের 'বিজ্ঞানী গোষ্ঠী'-র তরফে ওমিক্রনের জিনগত গঠন সহ প্রথম ছবিটি প্রকাশ করেছে রোমের প্রখ্যাত বামবিনো গেসু হাসপাতাল।

বামবিনো গেসু হাসপাতালের তরফে প্রকাশিত ওমিক্রন-এর জিনগত গঠন সম্পর্কে এক বিবৃতি দিয়ে গবেষকরা জানিয়েছেন, 'ছবিতে স্পষ্ট দেখা যাচ্ছে, ডেল্টা' ভ্যারিয়ান্টের তুলনায় ওমিক্রন বহুবার মিউটেশন ঘটিয়েছে এবং জিনটির একটি এলাকাতেই সমস্ত প্রোটিন ঘনীভূত হয়েছে, যেটা মানুষের শরীরের কোষের সঙ্গে মিথস্ক্রিয়া করে।' ত্রিমাত্রিক স্পাইক প্রোটিনের' মিউটেশন 'ওমিক্রন'।

গবেষকরা আরও জানিয়েছেন, করোনা ভাইরাসের বারবার নতুন রূপে ফিরে আসার অর্থ এটা নয় যে, এই প্রজাতি আরও ভয়ঙ্কর। তবে এই ভাইরাস অন্য রূপ বদল করে মানব প্রজাতির সঙ্গে আরও অভিযোজিত হয়ে গিয়েছে। করোনা ভাইরাসের নতুন অভিযোজিত রূপ ওমিক্রন কতটা ভয়ঙ্কর, সে বিষয়ে এখনই নিশ্চিত নন গবেষকরা। তাদের মতে, 'এই অভিযোজন (ওমিক্রন) যদি নিরপেক্ষ হয়, তাহলে সেটা কম বিপজ্জনক নাকি বেশি বিপজ্জনক তা অন্য গবেষণায় জানা যাবে।'

মিলান স্টেট ইউনিভার্সিটির ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজির অধ্যাপক ও বামবিনো গেসু-র গবেষক ক্লাউডিয়া আলতেরি বলেন, 'গবেষক দল আপাতত মিউটেশনের ত্রিমাত্রিক স্পাইক প্রোটিনের মিউটেশনের অনুসন্ধানের উপরই গুরুত্ব আরোপ করেছেন।' তিনি আরও বলেন, ওমিক্রনের যে ছবিটি প্রকাশিত হয়েছে, সেটির মাধ্যমে এই প্রজাতির অভিযোজনের সমস্ত বৈচিত্র্যের একটি নকশা ফুটে উঠেছে কেবল, এটির ভূমিকা বর্ণনা করছে না।'

ওমিক্রন কতটা ভয়ঙ্কর, মানবদেহে এর কী প্রভাব পড়ছে তা জানার জন্য হাতে-কলমে গবেষণার প্রয়োজন বলে মনে করেন ক্লাউডিয়া আলতেরি। তার কথায়, 'এই মিউটেশনের সংমিশ্রণ কতটা সংক্রামক অথবা ভ্যাকসিনের কার্যকারিতার উপর প্রভাব ফেলতে পারে কিনা তা এখন উদাহরণস্বরূপ ল্যাবরেটরিতে পরীক্ষা করে নির্ধারণ করাই বিশেষ জরুরি।' সূত্র: টিওআই।



 

Show all comments
  • Abdul Malek Numan ৩০ নভেম্বর, ২০২১, ৯:২২ পিএম says : 0
    আগামী নির্বাচনের আগ পর্যন্ত লকডাউন দেওয়া হোক। না হয় যেভাবে চারদিকে আন্দোলন শুরু হয়েছে কি জানি কি হয়ে যায়!
    Total Reply(0) Reply
  • Omar Faruk ৩০ নভেম্বর, ২০২১, ৯:২০ পিএম says : 0
    আতঙ্ক আপনাদের কাছেই রাখেন । আমরা পেটের চিন্তায় আছি । বড়লোকের করোনার গল্প শোনার সময় আমাদের নেই
    Total Reply(0) Reply
  • Azizur Rahman ৩০ নভেম্বর, ২০২১, ৯:১৮ পিএম says : 0
    উনারা ডেলটা দেখেও ভয় পেয়েছিল।বাঁচানোর মালিক আল্লাহ।
    Total Reply(0) Reply
  • Mohammod Babul Hasan Shuvo ৩০ নভেম্বর, ২০২১, ৯:১৭ পিএম says : 0
    লকডাউন কখন থেকে আবার শুরু হবে,,, পরবর্তী নিউজ দেখার জন্য অপেক্ষা রইলাম।
    Total Reply(0) Reply
  • Emdad Ullah ৩০ নভেম্বর, ২০২১, ৯:১৯ পিএম says : 0
    আতঙ্কিত হবার কিছুই নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ