Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘ঝুঁকিপূর্ণ’ দেশের ভ্রমণ তালিকা থেকে বাংলাদেশকে বাদ দিল ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ৩:২৯ পিএম

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের ঝুঁকিপূর্ণ দেশগুলোর হালনাগাদ তালিকা থেকে বাংলাদেশকে বাদ দিয়েছে ভারত।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আফ্রিকার বেশ কয়েকটি দেশের পাশাপাশি বাংলাদেশকে 'ঝুঁকিপূর্ণ' দেশ হিসেবে ভারত তালিকাভুক্ত করার ঠিক একদিন পরেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। ভ্রমণ তালিকা থেকে বাংলাদেশকে বাদ দিয়ে আজ সেটি হালনাগাদ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়।
এর আগে গত রোববার দক্ষিণ আফ্রিকা থেকে ভারতের মহারাষ্ট্রে আগত এক ব্যক্তির করোনা শনাক্ত হওয়ার পর বাংলাদেশসহ ১৩টি দেশকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ভারত।
ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারিকৃত সে বিধিমালায় বাংলাদেশসহ যুক্তরাজ্য, ইউরোপ, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং এবং ইসরায়েলকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়।
তালিকায় থাকা দেশগুলো থেকে যাওয়া বা এসব দেশে ট্রানজিটে অবস্থান করা ভ্রমণকারীদের ভারতে পৌঁছে আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। পরীক্ষার ফল নেগেটিভ আসার পরই ভ্রমণকারীরা বিমানবন্দর ছাড়তে পারবেন।
অন্য কোনো কানেক্টিং ফ্লাইট ধরার আগেও পরীক্ষার ফল নেগেটিভ হতে হবে বলে জানানো হয়।
ভ্রমণকারীদের করোনার ফল পজিটিভ আসলে তাদের আইসোলেশনে পাঠানো হবে। ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে ফল নেগেটিভ আসা পর্যন্ত তাদের সেখানেই অবস্থান করতে হবে। তবে ওমিক্রন ছাড়া অন্য কোনো ভ্যারিয়েন্টে আক্রান্ত হলে তাদের শারীরিক অবস্থা ও চিকিৎসকের পরামর্শ অনুযায়ী তাদের ছাড়পত্র দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ