Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

টুইটারের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসির পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ৩:৩৫ পিএম

গত কয়েকমাস ধরেই শোনা যাচ্ছিল, পদ ছাড়ছেন টুইটারের সহ-প্রতিষ্ঠাতা জ্যাক ডরসি। সোমবার টুইটারে তিনি একটি পোস্ট করেন। সেখানে তার পদত্যাগপত্র আপলোড করেন তিনি। টুইটারের পরবর্তী সিইও হবেন পরাগ আগরওয়াল। এখন তিনি সংস্থার চিফ টেকনোলজি অফিসার।

জ্যাক বলেছেন, তার মন খারাপও হচ্ছে, আবার ভালোও লাগছে। সব মিলিয়ে এক মিশ্র অভিজ্ঞতা। তবে পরাগের প্রশংসা করেছেন তিনি। জ্যাক জানিয়েছেন, টুইটার যখন যখন সমস্যায় পড়েছে, পরাগ ত্রাণকর্তার ভূমিকায় অবতীর্ণ হয়েছেন। ফলে তার হাতে টুইটার আরো ভালো করবে বলে তিনি মনে করেন।

টুইটার প্রতিষ্ঠা করেছিলেন জ্যাক ডরসি। আরো অনেক মিডিয়া ব্যারনের মতো তিনিও বিশ্ববিদ্যালয়ের পড়া বন্ধ করে নিজের সংস্থা তৈরির নেশায় মেতেছিলেন। প্রথম দিন থেকেই টুইটার নেট নাগরিকদের কাছে গ্রহণযোগ্য হয়েছে। তবে জ্যাকের সঙ্গে সংস্থার সম্পর্ক বরাবর একরকম থাকেনি।

২০০৮ সালে টুইটার থেকে বেরিয়ে যান জ্যাক। ২০১৫ সালে তৎকালীন সিইও ডিক কসটোলো সংস্থা ছাড়ার পরে ফের তিনি টুইটারে যোগ দেন এবং সিইও হন। এদিকে, মাত্র দশ বছর আগে একজন সাধারণ ইঞ্জিনিয়ার হিসেবে টুইটারে যোগ দিয়েছিলেন পরাগ। তার পরের দৌড় স্বপ্নের। পরাগ জানিয়েছেন, জ্যাকের কাছ থেকে তিনি অনেক কিছু শিখেছেন। টুইটারকে এগিয়ে নিয়ে যেতে সেই শিক্ষা কাজে লাগবে।

ফেসবুক, টিকটকের জমানায় টুইটার কি টিকে থাকতে পারবে? গত কয়েকবছরে এ প্রশ্ন বার বার উঠেছে। ফেসবুক, টিকটক যখন মানুষের সামনে আরো নতুন নতুন ভাবপ্রকাশের রাস্তা তৈরি করে দিচ্ছে, টুইটার তখনো পুরনো ফর্ম্যাটে বন্দি। পরাগ সেই ফরম্যাটের বদল করেন কি না, সেদিকেই তাকিয়ে আছে নেট নাগরিকরা। সূত্র: রয়টার্স, এপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টুইটার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ