Inqilab Logo

শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

‘ওমিক্রনের বিরুদ্ধে বর্তমান টিকা কার্যকর নয়’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ৩:৩৮ পিএম

দক্ষিণ আফ্রিকায় পাওয়া নতুন করোনা ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিরুদ্ধে বর্তমান টিকা আগের মতো কার্যকর নয়। এই নতুন ধরনের ভ্যারিয়েন্ট আর্থিক বাজারেও নতুন উদ্বেগ সৃষ্টি করেছে। মঙ্গলবার (৩০ নভেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে মডার্নার সিইও স্টিফেন ব্যান্সেলের বরাত দিয়ে এ কথা বলা হয়েছে।
মডার্নার সিইও স্টিফেন ব্যান্সেল বলেছেন তথ্য-উপাত্তের জন্য অপেক্ষা করতে বেশি সময় লাগে। অনেক বিজ্ঞানীর সাথে কথা বলেছি। তারা আমাকে জানিয়েছে, নতুন ধরন আমাদের জন্য মঙ্গলজনক হবে না। টিকার কার্যকারিতা কমে গেলে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়বে এবং মহামারি আরও দীর্ঘায়িত হবে। ব্যান্সেল বলেন, ওমিক্রনের বিরুদ্ধে একটি ভ্যাকসিন তৈরি করতে কয়েক মাস সময় লাগতে পারে। একটি নতুন ধরণের করোনভাইরাস, ওমিক্রন, বিশ্বের জন্য একটি নতুন হুমকি তৈরি করেছে। এ নিয়ে উদ্বেগ বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন যে করোনভাইরাসটির এই রূপটি কমপক্ষে ৩২টি মিউটেশন ঘটিয়েছে। এর বৈজ্ঞানিক নাম বি.১.১.৫২৯।
এটি মানবদেহে খুব দ্রুত এবং সহজে ছড়িয়ে পড়তে পারে। ফলস্বরূপ, টিকা কম কার্যকর হবে বলে আশা করা হচ্ছে। এই কারণেই বিজ্ঞানীরা ওমিক্রন নিয়ে সবচেয়ে বেশি চিন্তিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন ভ্যারিয়েন্ট সম্পর্কে নিশ্চিত হওয়ার প্রথম খবর পেয়েছিল। এরপর তা ছড়িয়ে পড়ে নেদারল্যান্ডস, ডেনমার্ক, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে। ফলে অনেক দেশ সীমান্ত বন্ধসহ ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ