Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

পঞ্চগড়ে শীতের তীব্রতা বেড়েই চলেছে

মো. সম্রাট হোসাইন, পঞ্চগড় থেকে | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

দেশের উত্তরের শেষ প্রান্ত পঞ্চগড় জেলার আশপাশের এলাকার প্রতিদিনই একটু একটু করে শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে। রাতে শীত বেশি অনুভূত হলেও দিনের মধ্যভাগে তাপমাত্রা কয়েক ঘণ্টার জন্য বেড়ে আবার নামতে শুরু করে।

প্রতি রাতেই জেলায় নামছে তাপমাত্রা। গতকাল মঙ্গলবার তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, সকাল ৯টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গত রোববার থেকেই রাতের তাপমাত্রা কমতে শুরু করেছে। দিনে শীতের তীব্রতা না থাকলেও সন্ধ্যার পর থেকেই বাড়তে শুরু করে।

হিমালয়ের খুব কাছাকাছি পঞ্চগড়ের অবস্থান। এখানে হিমালয়ের হিমবায়ু সরাসরি প্রবেশ করায় শীতের তীব্রতাও বেশি থাকে। যার কারণে দেশের মধ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে।
অন্যদিকে সকালের ঘন কুয়াশায় গোটা জেলায় দৃষ্টিসীমা অনেক কমে যাচ্ছে। কুয়াশার ঘনত্বের কারনে যানবাহনকে হেড লাইট অন করে চলাচল করতে হচ্ছে। পঞ্চগড় শহরেও অল্প দূরত্বে কুয়াশার কারনে কিছুই দেখা যায় না। আর পঞ্চগড়-ঢাকা মহাসড়ের ঠাকুরগাঁও অংশ পর্যন্ত ভোর থেকে কয়েক ঘণ্টা হেড লাইট ব্যবহার করে যানবাহন চলাচল করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীতের তীব্রতা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ