Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

নরসিংদীতে ইঁদুর নিধন অভিযান শুরু বছরে ১৫ লাখ টন খাদ্য শস্য নষ্ট করে ও রোগ ছড়ায় ইঁদুর

প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : ঘরে বাইরে ও ফসলের ক্ষেতে ইঁদুর মারার প্রত্যয় নিয়ে নরসিংদী জেলার ইঁদুর নিধন অভিযান শুরু হয়েছে। গত বৃহস্পতিবার জেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর নরসিংদী কার্যালয়ে নরসিংদীর অতিরিক্ত জেলা প্রশাসক খন্দকার নুরুল হক প্রধান অতিথি হিসেবে এই অভিযানের অনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ উপলক্ষে অধিদপ্তর অডিটরিয়ামে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপ-পরিচালক কৃষিবিদ মো. লতাফত হোসেন। সভায় স্বাগতিক বক্তব্য রাখেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আব্দুল হাই। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ মো. মিজানুর রহমান, কৃষি প্রকৌশলী মো. ইসমাইল হোসেন এবং কৃষক আতশ আলী। উপস্থিত ছিলেন মনোহরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ড. মাহবুবুর রশিদ, শিবপুর কৃষি কর্মকর্তা কৃষিবিদ নাজমুল কবির, রায়পুরা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রোজিনা আক্তার ও পলাশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মনিরুল হক রোমেল।
বক্তাগন বলেন, ইঁদুর প্রতিবছর দেশে ১৫ লাখ টনের অধিক খাদ্য শস্য নষ্ট করে। ইঁদুর প্লেগ, অ্যাইরোসিস, চর্মরোগ, কৃমি রোগ, জন্ডিস রোগসহ ৬০টিরও বেশী রোগের জীবানু বহন করে। এ ক্ষেত্রে ইঁদুর হচ্ছে জাতীয় শত্রæ। একে নিধন করা ছাড়া আপাতত: আর কোন পথ খোলা নেই। বিড়াল পালন করে ঘরের ইঁদুর দমন করা যায়। বাইরের ইঁদুর নিধনে ইঁদুরভোজী প্রাণীর সংখ্যা বাড়ানো এবং ফসলের জমিতে বিষসোপ বা ফাঁদ পেতে ইঁদুর নিধন করতে হবে। সভা শেষে প্রধান অতিথি খন্দকার নুরুল হক ফাঁদে আটকা পড়া একটি ইঁদুর আনুষ্ঠানিকভাবে পানিতে ডুবিয়ে ইঁদুর নিধন কার্যক্রম উদ্বোধন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ