Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

আফ্রিকাকে শত কোটি ডোজ টিকা দেয়ার প্রতিশ্রুতি চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনায় জর্জরিত আফ্রিকার দেশগুলো। সেই সঙ্গে ভুগছে টিকা সঙ্কটে। এমন সময় সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন যে, আফ্রিকাকে সরাসরি ৬০ কোটি এবং বিকল্প উৎস হতে আরো ৪০ কোটি ডোজ টিকা সহায়তা দেওয়া হবে। গত সোমবার এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা। এছাড়াও আফ্রিকারদেশগুলোতে চীনের কোম্পানিগুলোকে ১০ বিলিয়নের কম বিনোয়োগ না করতে উৎসাহিত করবেন বলে মন্তব্য করেন প্রেসিডেন্ট শি।

সোমবার এক সম্মেলনে অংশ নিয়ে তিনি বলেন, ‘কোভিডের বিরুদ্ধে সবাইকে এক হয়ে লড়াই অব্যাহত রাখতে হবে। আমাদের জনগণকে সুরক্ষার দেয়ার বিষয়টি অগ্রাধিকার দিতে হবে’। ইতোমধ্যে আফ্রিকায় ২০ কোটিরও বেশি করোনার প্রতিষেধক টিকা সরবরাহ করেছে বেইজিং। এর বেশিরভাগই নিজেদের উদ্ভাবিত সিনোফার্মের টিকা। গত বুধবার দ. আফ্রিকায় প্রথম শনাক্ত হয় করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। ফলে একের পর এক দেশ আফ্রিকার সঙ্গে বিমান চলাচলে স্থগিত করে চলছে। এতে বিপাকে পড়ে দেশটি। যদিও ইতোমধ্যে যুক্তরাজ্যসহ বিশ্বের অনেক দেশেই এই নতুন ধরন শনাক্ত হচ্ছে। সূত্র : আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ